বড়সড় রদ বদল রান্নার গ্যাস বুকিংয়ে,এবার থেকে উপভোক্তারা নিজেরাই সিলেক্ট করতে পারবেন ডিস্ট্রিবিউটর

বর্তমানে গ্রাহকেরা গ্যাস সংক্রান্ত রিফিলিং করার ব্যাপারে যোগাযোগ করতে পারেন নির্দিষ্ট ডিস্ট্রিবিউটরের সাথে। কিন্তু এবার সেই নিয়ম বদলাতে চলল কেন্দ্র সরকারের পক্ষ থেকে। রান্নার গ্যাসের উপভোক্তাদের জন্য নিয়ে আসা হল নতুন নিয়ম । এবার থেকে গ্রাহকেরা গ্যাস রিফিলিং করার ক্ষেত্রে ডিস্ট্রিবিউটার নিজে থেকে সিলেক্ট করার সুবিধা দেওয়া হল । এলপিজি সিলিন্ডার রিফিলিং করার ক্ষেত্রে এই নতুন নিয়ম নিয়ে আসা হচ্ছে। এবার থেকে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন এলপিজি সিলিন্ডার বুকিং এক্ষেত্রে এই নতুন নিয়ম চালু করছে ।

যেরকম ভাবে টেলিকম সার্ভিস প্রোভাইড করে থাকেন গ্রাহকেরা সেই একই পদ্ধতিতে নতুন নিয়ম অনুযায়ী গ্রাহকদের যদি ডিস্ট্রিবিউটরের পরিষেবা পছন্দ না হয় তাহলে নিজের পছন্দমত ডিস্ট্রিবিউটর সিলেক্ট করতে পারেন। এবার থেকে গ্রাহকেরা রিফিল পোর্টাবিলিটি সুবিধা পেয়ে থাকবেন। গ্রাহকদের এই সমস্ত সুবিধা পাবার জন্য ইন্ডিয়ান অয়েল এর পক্ষ থেকেথেকে “ওয়ান অ্যাপ” নামক একটি অ্যাপ চালু করা হচ্ছে।

পূর্বে গ্রাহকদের যখন নির্দিষ্ট ডিস্ট্রিবিউটর এর তরফ থেকে গ্যাস রিফিল করতে হতো সেক্ষেত্রে ছোট-বড় অনেক সমস্যার সৃষ্টি হচ্ছিল। কিন্তু বর্তমানে এই সুবিধা দেওয়ার ফলে গ্রাহকরা অনেক সুবিধা পেয়ে থাকবেন। এক্ষেত্রে গ্রাহকেরা ইন্ডিয়ান অয়েল এর নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে পছন্দমত ডিস্ট্রিবিউটর সিলেক্ট করতে পারবেন ।গ্রাহকরা এলপিজি সিলিন্ডারের ডিস্ট্রিবিউটর সিলেক্ট করতে পারবেন cx.indianoil.in এই ওয়েবসাইটটি থেকে । ওয়েবসাইট টি ক্লিক করার পর নিজের দরকার এবং পছন্দ অনুযায়ী রিফিলিং ডিস্ট্রিবিউটার এর নাম সিলেক্ট করতে পারবেন ।

এক্ষেত্রে গ্রাহকেরা ওই নির্দিষ্ট ওয়েবসাইটে কিংবা ওয়ান অ্যাপ নামক যেই মোবাইল অ্যাপটি চালু করা হচ্ছে সেই অ্যাপে গিয়ে নিজের নির্দিষ্ট এলাকার ডিস্ট্রিবিউটরদের নামের পুরো লিস্ট এ যাবেন। এই লিস্টে আরো একটি বিশেষ ধরনের সুবিধা দেয়া হচ্ছে ।যে সমস্ত ডিস্ট্রিবিউটার এর নাম এই লিস্টে রয়েছে তাদের পাশে রেটিং চিহ্ন থাকছে। পূর্বে যে সমস্ত গ্রাহকেরা ঐ সমস্ত ডিস্ট্রিবিউটরের থেকে রিফিলিং করিয়েছেন তাদের দেওয়া রেটিং অনুযায়ী প্রতিটি ডিস্ট্রিবিউটরের নামের পাশে রেটিং থাকবে।

ফলে নতুন গ্রাহকেরা সেই রেটিং দেখেও ডিস্ট্রিবিউটর সিলেক্ট করতে পারবেন। এক্ষেত্রে যদি কোন ডিস্ট্রিবিউটার এর রেটিং কম থাকে বা খারাপ থাকে তাহলে নতুন গ্রাহকেরা ওই ডিস্ট্রিবিউটরের বদলে অন্য ডিস্ট্রিবিউটর সিলেক্ট করতে পারবেন। ইন্ডিয়ান অয়েল এর তরফ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে সমস্ত গ্রাহকেরা তাদের বুকিংয়ের সময়ই এই সুবিধা অবলম্বন করতে পারবেন। নিজের পছন্দমত ডিস্ট্রিবিউটার বুকিং এর সময় সিলেক্ট করে নিতে হবে গ্রাহকদের।

ইন্ডিয়ান অয়েল এর যে ওয়েবসাইটে দেয়া হয়েছে সেখান থেকেই বুকিং করতে হবে ।এছাড়া এলপিজি গ্যাস সিলিন্ডার বুকিং এর ক্ষেত্রে ওয়ান অ্যাপ নামক যে মোবাইল অ্যাপ টি চালু হয়েছে সেখান থেকে গ্রাহকেরা বুকিং করতে পারবেন। ওই নির্দিষ্ট পোর্টালে এলপিজি ডিস্ট্রিবিউটরদের পুরো নামের লিস্ট এবং রেটিং ধরে দেওয়া থাকবে। গ্রাহকেরা শুধুমাত্র তাদের পছন্দমত ডিস্ট্রিবিউটর দের নাম ওখানে গিয়ে ক্লিক করে সিলেক্ট করবেন।