আবহাওয়া দপ্তরের তরফে জারি সতর্কবার্তা ! আগামী ২১ শে জুলাই থেকে আবহাওয়াতে দেখা মিলবে বড়সড় পরিবর্তন

একুশে জুলাই বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হতে চলেছে এর প্রভাবে সপ্তাহের মাঝেই আবহাওয়ার পরিবর্তন দেখা যাবে। ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পূর্ব ভারতের বেশকিছু রাজ্যে। ওড়িশায় আবার প্রবল বর্ষণের আশঙ্কা রয়েছে বুধবার থেকেই। রবিবার আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় আদ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলে জানানো হয়েছে তবে সোমবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বলে অভিমত আবহাওয়াবিদদের।

 

কলকাতায় আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের থেকে ২ডিগ্রী বেশি গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.২ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রী বেশি বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৯০ শতাংশ গত ২৪ ঘন্টায় সামান্য বৃষ্টি হয়েছে কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে রবিবারও। মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গে।আবহাওয়া খবর

বেশি বৃষ্টি হবে জলপাইগুড়ি আলিপুরদুয়ার ও কোচবিহারে। অন্যদিকে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে মাঝারি বৃষ্টি হবে মালদা ও উত্তর ও দক্ষিণ দিনাজপুরের।দক্ষিণবঙ্গে অবশ্য রবিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। সোমবার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় বজ্রপাতের সম্ভাবনা প্রবল।

 

সোম ও মঙ্গলবার বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় উত্তরবঙ্গ লাগোয়া মুর্শিদাবাদ বীরভূম দু-এক পশলা ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। আর কয়েকটি জেলায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এখনো পর্যন্ত মৌসুমী অক্ষরেখার সক্রিয় সিকিম উত্তরবঙ্গের ওপর এর প্রভাবে আগামী কয়েকদিন উত্তরবঙ্গ সিকিম এবং উত্তর-পূর্বের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।আবহাওয়া

মৌসুমী অক্ষরেখা বিকানের রোহতক হয়ে সুলতানপুর পর্যন্ত বিস্তৃত। একটি অফশোর অক্ষরেখা রয়েছে মহারাষ্ট্র থেকে কর্ণাটক পর্যন্ত। পূর্ব-পশ্চিম অক্ষরেখা রয়েছে আরব সাগর থেকে মহারাষ্ট্র ,তেলেঙ্গানার ওপর।২১ জুলাই উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হবে একটি নিম্নচাপ এর প্রভাবে ব্যাপক বৃষ্টিপাতের সম্ভাবনা ওড়িষ্যায়। পশ্চিমবঙ্গ বিহার ঝাড়খন্ড বৃষ্টি বাড়বে আগামী সপ্তাহের মাঝামাঝি থেকে বুধ বৃহস্পতি ও শুক্রবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে পূর্ব ও মধ্য ভারতের রাজ্যগুলি তে।