অ্যাম্বুল্যান্সে যোগাযোগ থেকে শুরু করে হাসপাতালে ভর্তি, করোনা মোকাবিলায় একাধিক জরুরি নম্বারের ঘোষণা রাজ্য সরকারের

ভারতবর্ষে করোনা পরিস্থিতি দ্রুত অবনতি হচ্ছে।দৈনিক সংক্রমনের হারের দিক থেকে আমেরিকাকেও ছাড়িয়ে গেছে ভারত মহাদেশ। বর্তমানে ২৪ ঘণ্টায় তিন লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। গোটা ভারতবর্ষের পাশাপাশি পশ্চিমবঙ্গকেও একে একে গ্রাস করছে করোনা। এই মুহূর্তে অ্যাম্বুল্যান্স থেকে হাসপাতালে ভর্তি, করোনা মোকাবিলায় জরুরি নম্বর প্রকাশ করল রাজ্য সরকার।

 

আমাদের পশ্চিমবাংলায় গত ২৪ ঘন্টায় সংক্রমণের মাত্রা ১০ হাজার ছাড়িয়েছে। দৈনিক মৃত্যুও ঘোরাফেরা করছে প্রায় ৫৮ তে। এমন পরিস্থিতিতে বঙ্গবাসীর জন্য বিশেষ আপৎকালীন নম্বর চালু করল পশ্চিমবঙ্গ সরকার।

 

কোভিড আক্রান্ত রোগীদের জন্য যে কোনও প্রয়োজনে ফোন করা যেতে পারে পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দফতরের ১৮০০-৩১৩-৪৪৪-২২২ নম্বরে। করোনা রোগীদের হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য অ্যাম্বুলেন্স চালু থাকবে ২৪ ঘণ্টা। অ্যাম্বুল্যান্স পরিষেবা প্রয়োজন হলে ফোন করতে হবে দু’টি নম্বরে। অ্যাম্বুলেন্সের জন্য পশ্চিমবঙ্গ সরকারের আপৎকালীন নম্বরটি হল ০৩৩-৪০৯০-২৯২৯। আর কলকাতা পুরসভার নম্বর ০৩৩-২২১৯-৭২০২/২২৪১-১২৫৫।

করোনা রোগীদের চিকিৎসার জন্য ভিডিয়ো কল অথবা ফোনে চিকিৎসকদের পরামর্শ এবং ওষুধের জন্য ০৩৩-২৩৫৭-৬০০১ নম্বরে কল করা যেতে পারে। পশ্চিমবঙ্গবাসীদের স্বার্থে ২৪ ঘণ্টাই লাইনটি চালু রাখা হবে। কলকাতা বাসীদের জন্য কলকাতা পুরসভায় কন্ট্রোল রুম খোলা হয়েছে। এই কন্ট্রোল রুমে ফোন করা যাবে দিনের যেকোনো সময়। ফোন নম্বরটি হল ০৩৩-২২৮৬-১২১২/১৩১৩। হাসপাতালে যদি কোনো রোগী ভর্তি করাতে চান তবে যোগাযোগ করবেন ১৮০০-৩১৩-৪৪৪-২২২ নম্বরে। কলকাতা পুরসভার হোয়াটসঅ্যাপ নম্বর হল ৮৩৩৫৯৮৮৮৮৮। এই হোয়াটসঅ্যাপ নাম্বারে কলকাতা পুরসভার সাথে যোগাযোগ করে নিতে পারবেন শহরবাসী।

করোনার সময় বহু মানুষ মানসিক অবসাদ এবং হতাশার শিকার হচ্ছেন। হতাশার এবং মানসিক অবসাদের জন্য যোগাযোগ করতে পারেন মনোরোগ বিশেষজ্ঞের সাথে। মনোরোগ বিশেষজ্ঞের সাহায্য পেতে গেলে ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত ১৮০০-৩১৩-৪৪৪-২২২ নম্বরে ফোন করতে হবে।