চাপ বাড়ল চীনের, চীনকে শায়েস্তা করতে নামানো হল ফ্রান্সের যুদ্ধ জাহাজ আমেরিকাও দিল সঙ্গ

দক্ষিণ চীন সাগরে নিজেদের ক্ষমতা বাড়ানোর জন্য  দুটো সমুদ্র যাত্রার আয়োজন করেছে ফ্রান্স (france)। জানা যাচ্ছে,  ফ্রান্সের নৌ সেনারা জানিয়েছেন- প্রশান্ত মহাসাগরের যাত্রায় যুদ্ধ জাহাজ পাঠানো হয়েছে। দুবার দক্ষিণ চীন সাগর প্রদক্ষিণ করে মে মাসে জাপান এবং আমেরিকার সঙ্গে যুদ্ধাভ্যাসে অংশ নেবে ফ্রান্স।

গত সপ্তাহে নব মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেনের, অনুরোধে দক্ষিণ চীন সাগরে চীনের আধিপত্য শেষ করতে সাবমেরিন প্রস্তুত করেছিল ফ্রান্স। এর আগে  ২০১৫ আর ২০১৭ সালে এই ধরণের অভিযানে সাফল্য পেয়েছিল ফ্রান্সের সেনাবাহিনী। দক্ষিণ চীন সাগরের ওপর দিয়ে ফ্রান্সের যুদ্ধ জাহাজ অবতরণ করেছিল।

মনে করা হচ্ছে, ভারত- প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ফ্রান্সের ক্ষমতা বৃদ্ধির জন্য  এই প্রস্তুতি। এর ফলে আগামী দিনে দক্ষিণ চীন সাগরে জোর ঝটকা আসতে চলেছে চীন সরকার এর ওপর।

মাত্র 149 টাকায় নতুন কানেকশন সহ দুর্দান্ত অফার অনলো Reliance Jio, মিলছে আনলিমিটেড ডাটা সহ কলের সুবিধা

বাইডেনের অনুরোধে দক্ষিণ চীন সাগরে গত সপ্তাহেই একটি পারমাণবিক সাবমেরিন মোতায়েন করেছিল ফ্রান্স। জাপানের প্রধানমন্ত্রী চীনের আধিপত্য বিস্তার নীতি নিয়ে আশঙ্কা প্রকাশ করে বলেন,” পূর্ব এবং দক্ষিণ চীন সাগরের পরিস্থিতি স্বাভাবিক করার দিকে তারা এগোচ্ছে।”

জাপানের সেনকাকু দ্বীপে চীন যুদ্ধজাহাজ পাঠিয়ে সংঘর্ষ করতে  চেয়েছিল চীন সরকার। কিন্তু বাইডেন চীনা সরকারের দিকে আক্রমণাত্মক ইঙ্গিত করেছেন। কিছুদিন আগেই  জিনপিং-র সঙ্গে দক্ষিণ চীন সাগর এবং ভারত- প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রসঙ্গে ফোনে আলোচনা করেছেন বাইডেন৷