ভুলে যান ঊর্ধ্বমুখী পেট্রোল-ডিজেলের দাম!TATA নিয়ে এল ই-বাইসাইকেল, মাত্র ৬ টাকা খরচে চলবে ১০০ কিলোমিটার

প্রত্যেকদিন পেট্রোল-ডিজেল এর দাম বেড়ে যাওয়ায় ও প্রকৃতি কে বাঁচিয়ে চলার জন্য বেড়ে চলেছে ব্যাটারি দ্বারা চালিত যানবাহনের ব্যবহার। সেই সময় সাধারণ মানুষ এর চাহিদা এর কথা ভেবে টাটা ইন্টারন্যাশনাল লিমিটেড নিয়ন্ত্রন অধীন সংস্থা স্ট্রাইডার ভারত এর বাজার এ নিয়ে এলো দুটি ব্যাটারি তে চলা বাইসাইকেল। সংস্থা এর তরফ থেকে নিজে থেকে এই দুটি ই-বাইসাইকেল(ইলেকট্রনিক বাইসাইকেল) লঞ্চ করার কথা ঘোষণা করেছেন তাঁরা।

সংস্থা এর দিক থেকে যে দুইটি ই-বাইসাইকেল লঞ্চ করার ঘোষণা করা হয়েছে তারা, সেই দুটি ই-বাইসাইকেল হল Contino ETB 100 এবং Voltic 1.7। এই দুটি ই-বাই সাইকেল ভারতের বাজারে লঞ্চ করার সাথে তারা জানিয়েছে, যেকোনো ধরনের ভালো অথবা দুর্গম রাস্তায় সুন্দর বাইকিং-এর অভিজ্ঞতা দেবে এই দুটি ই-বাইসাইকেল। কোম্পানির বিশ্বাস, ভারত এর বাজারে এই দুটি ই- বাইসাইকেল খেলা পরিবর্তনকারী প্রোডাক্ট হিসাবে প্রমাণ হতে বেশি সময় লাগবে না।

এই সংস্থার তরফ থেকে এই দুটি ই-বাইসাইকেল লঞ্চ হওয়ার সাথে জানা গিয়েছে সেই ই- বাইসাইকেল গুলির দামটাও। Tata Styder Contino ETB-100 নামক যে মডেলটি রয়েছে তার দাম অনুমান করা হচ্ছে ৩৭,৯৯৯ টাকা আর Tata Styder Voltic 1.7 মডেলটির দাম অনুমান করা হচ্ছে ২৯,৯৯৫ টাকা। দুটি মডেল এর জন্যই দু’বছরের জন্য প্রোডাক্ট ওয়ারেন্টি দেবে টাটা সংস্থা।

Advertisements

Tata Styder Contino ETB-100 নামক ই – বাইসাইকেল টি তে থাকবে ডুয়েল ডিস্ক ব্রেক, কি লকড ব্যাটারি, স্মার্ট রাইড যার মানে ব্রেক টিপলে ইগনিশন পাওয়ার বন্ধ হয়ে যাবে এবং থাকবে এলইডি হেডল্যাম্প। এই মডেল টির ই-বাইসাইকেল একবার চার্জ দিয়ে দিলে চলে যাবে ৬০ কিলোমিটার। হিসাব মতো এই ই-বাইসাইকেলটি চালাতে প্রতি কিলোমিটার চালানোর জন্য খরচ হয় মাত্র ৬ পয়সা মানে ১০০ কিলোমিটার যেতে খরচ হবে মাত্র ৬ টাকা যেটা হচ্ছে এর মাইলেজ।

Advertisements

Tata Styder Voltic 1.7 তে থাকবে ২৬০ ওয়াট পাওয়ার মোটর এবং ৪৮ ভোল্ট এর হেভি-ডিউটি লিথিয়াম-আয়ন ব্যাটারি, সাসপেনশন ফর্ক, বড় টায়ার, রিমুভেবল ব্যাটারি। এই ই-বাইসাইকেলটির ব্যাটারি পুরোপুরি ভাবে চার্জ হতে সময় লাগবে মাত্র তিন ঘন্টা।।