ভুলে যান ঊর্ধ্বমুখী পেট্রোল-ডিজেলের দাম, বাজারে আসছে নতুন ই-স্কুটার একবার চার্জ করলেই ছুটবে ২০০ কিমি, খরচ মাত্র

পেট্রোল ও ডিজেলের আকাশ-ছোঁয়া দামে মানুষ যখন দিশেহারা ও বিপর্যস্ত ঠিক তখনই সাধারণ মানুষকে স্বস্তির বার্তা পৌঁছে দিতে চলে এসেছে নতুন এই ইলেকট্রিক স্কুটার।জ্বালানির বদলে শুধুমাত্র চার্জেই চলবে এই স্কুটার। একবার চার্জ দিলেই এই স্কুটার গড়গড়িয়ে চলবে প্রায় ২০০ কিলোমিটার মত। সাধারণ মানুষ যখন পেট্রোল ডিজেল চালিত যানবাহন চালাতে তীব্র অনীহা প্রকাশ করছে ঠিক তখনই দেবদূতের মত এসে হাজির হয়েছে ইলেকট্রিক এই স্কুটার।

ইলেকট্রিক যানবাহনের চাহিদা বাড়ার সাথে সাথে ইলেকট্রিক স্কুটার নির্মাণকারী সংস্থা গুলি কাজ চালাচ্ছে জোরকদমে। ২০১৫ সালে ওকিনাওয়া নামের একটি ভারতীয় সংস্থা স্কুটার নির্মাণ শুরু করে। এই সংস্থায় এই বিশেষ স্কুটার লঞ্চ করতে চলেছে। ওকিনাওয়া সংস্থা দ্বারা লঞ্চ করা এই ইলেকট্রিক স্কুটারটির মডেল Oki90 হতে পারে বলে জানা যাচ্ছে। আগামী বছর অর্থাৎ ২০২২ সালের প্রথম তিন মাসের মধ্যে অথবা অক্টোবর থেকে ডিসেম্বর মাসের মধ্যেই লঞ্চ হতে পারে এই স্কুটার।

ওকিনাওয়া সহ-প্রতিষ্ঠাতা ম্যানেজিং ডিরেক্টর জিতেন্দ্র শর্মা জানিয়েছেন যে,বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে এই স্কুটার নির্মাণ করা হয়েছেএবং এটি সাধারণ মানুষের যথেষ্ট উপকারে আসবে। শুধুমাত্র দীর্ঘ মাইলেজ নয় তার সঙ্গে সঙ্গে হাইস্পিড হবে বলেও জানিয়েছেন এই সংস্থা।

স্কুটারটির স্পেসিফিকেশন বলতে সংস্থার তরফে জানানো হয়েছে, ওকিনাওয়া ওকি 90 স্কুটার টির সর্বোচ্চ গতিবেগ থাকবে ঘন্টায় ১০০ কিলোমিটার। এছাড়াও এই স্কুটিতে থাকবে অত্যাধুনিক ফিচারস -ব্লুটুথ কানেক্টিভিটি,স্মার্টফোন কানেক্টিভিটি,জিও ফেন্সিং, নেভিগেশন ইত্যাদি। অনুমান করা হচ্ছে,বাজারে এই স্কুটার এর দাম হবে প্রায় ১ লক্ষ টাকার কাছাকাছি।

গত কয়েক বছরে যেমন পাল্লা দিয়ে বেড়েছে পেট্রল-ডিজেল এর দাম, তেমনি দেশে বৈদ্যুতিক গাড়ি বা স্কুটার এর চাহিদা বেড়েছে। সেই আগ্রহকে মাথায় রেখে ওকিনাওয়া ওকি 90, নতুন এই স্কুটার টি আগামী বছরে লঞ্চ হতে চলেছে।