নতুন খবরবিশেষরাজ্য

6 ঘন্টায় দ্বিতীয়বার তালিকায় ফের বদল, নবান্নের তরফে ফের টুইট আগামী 2 ও 9 আগস্ট জারি থাকবে না রাজ্যে লকডাউন…

গতকাল মঙ্গলবার দিন বিকেলে নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগামী 31 শে আগস্ট পর্যন্ত রাজ্যে লকডাউনের তারিখগুলি ঘোষণা করেন। আর এই তারিখ ঘোষণা করার একঘন্টা পরেই বদলান তারিখে উল্লেখিত কিছু দিন, তবে এখানেই শেষ নয় মঙ্গলবার দিন রাতে আবারো বদলানো হয় এই লকডাউনের দিন। আর গতকাল রাতে যে টুইট করা হয় সেখানে জানানো হয়েছে আগামী 2 আগস্ট ও 9 আগস্ট পূর্ব-ঘোষণা অনুযায়ী লকডাউন থাকছে না রাজ্যে। তবে যাই হোক এরকমই লকডাউন এর দিন ক্ষণ নিয়ে একাধিকবার বিভ্রান্তিতে পড়েছে রাজ্যের মানুষ তারপর আবার এরকম পরিস্থিতিতে সরকারের তরফ থেকে বারবার সিদ্ধান্তের বদল আরো বিভ্রান্তি ছড়াচ্ছে তাদের মনে।

সরকারের তরফ থেকে যে টুইট করা হয়েছে সেখানে জানানো হয়েছে আগামী 2 আগস্ট এবং 9 আগস্ট লকডাউন জারি থাকবে না রাজ্যে তার উল্লেখিত কারণও ব্যাখ্যা করা হয়েছে এই টুইটে যেখানে বলা হয়েছে রাজ্যজুড়ে তালিকা ঘোষণা করার পর বিভিন্ন গোষ্ঠীর তারিখ বদলানোর জন্য অনুরোধ করা হয় সরকারের কাছে। এই দিনগুলিতে বিশেষ কিছু সম্প্রদায় উৎসব অনুষ্ঠান রয়েছে এই দুটো দিনে, তাই সাধারণ মানুষের ভাবাবেগকে গুরুত্ব দিয়ে আগামী 2 ও 9 আগস্ট তারিখে লকডাউন তুলে নেওয়া হয়েছে বলে জানানো হচ্ছে।

গতকাল যখন এই লকডাউন এর তালিকা নিয়ে প্রথম যখন ঘোষণা করা হয় তখন মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন আগামী আগস্ট মাসের 9 তারিখ রাজ্যে পুরোপুরি জারি থাকবে নকডাউন। সেখানে যে তারিখগুলি উল্লেখ করা হয়েছিল সেগুলির মধ্যে ছিল 2 আগস্ট আগস্ট বুধবার, 5 আগস্ট বুধবার দিন, 8 আগস্ট শনিবার দিন, 9 আগস্ট রবিবার, 16 আগস্ট রবিবার দিন, 17 আগস্ট সোমবার দিন, 23 আগস্ট রবিবার দিন ও 24 আগস্ট সোমবার দিন ও 31 আগস্ট সোমবার দিন। তবে এবার সেই সিদ্ধান্ত থেকে বদল করা হয় তারিখে।

অন্যদিকে রাজ্যের এইভাবে বারবার দিনক্ষণ পাল্টানোর জেরে কংগ্রেস নেতা অধীর চৌধুরী বাংলার সরকারের দিকে আঙুল তুলেছেন,যেখানে তিনি বলেছেন বাংলা সরকার কিভাবে চলছে তা এসব দেখে বোঝা যাচ্ছে। গত সপ্তাহ থেকে তারা জানিয়েছে বুধবার দিন লকডাউন হবে তবে তার সাথে আর কোন দিন লকডাউন হবে তা গত সাতদিন ধরে বাংলার সরকার খতিয়ে দেখতে পাচ্ছে না। কারো কোনো দায় নেই এই নিয়ে। যদিও গতকাল নবান্ন থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান যে শনি-রবিবার ধরেই করা হবে রাজ্য জুড়ে লকডাউন তবে এমনও কিছু দিন পড়েছে যে দিন শনিবার কিংবা রবিবার দিন কিছু কিছু উৎসব পড়ে গেছে যার জেরে সেই সিদ্ধান্ত থেকে বেরিয়ে এসে অন্য দিন করা হয়েছে লকডাউন।

উদাহরণ স্বরূপ তিনি তুলে ধরেন 1 আগস্ট শনিবার দিন ঈদের কথা, 15 আগস্ট শনিবার দিন স্বাধীনতা দিবসের কথা। যার দরুন এই দিনগুলির বিকল্প দিন হিসাবে লকডাউন ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখানে রাজ্য সরকারের তরফ থেকে বলা হয় 1 আগস্টের বদলে আগামী 5 আগস্ট বুধবার দিন করা হবে বাংলায় লকডাউন, 15 ই আগস্ট শনিবার দিনের বদলে 17 ই আগস্ট সোমবার দিন করা হবে এই লকডাউন।তাছাড়া এই সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন গণেশ চতুর্থী, রাখি পূর্ণিমার মতো কিছু উৎসব ক্যালেন্ডারে মার্ক করা ছিল না তাই প্রথমে তালিকা করতে ভুল হয়েছিল সবকিছু দেখে শুনেই নাকি এই তালিকা চূড়ান্ত করেছিলেন মুখ্যমন্ত্রী তবে সেই চূড়ান্ত তালিকাতেও বদল করা হয় গতকাল রাত্রে।

Related Articles

Back to top button