প্যান কার্ডের একটি মাত্র ছোট ভুলের জন্য করা হতে পারে 10 হাজার টাকা পর্যন্ত জরিমানা, তাই সময় থাকতে..

প্যান কার্ড আমাদের কতটা গুরুত্বপূর্ণ নথি তা আমরা সবাই জানি। বিভিন্ন জায়গায় আমাদের প্যান কার্ডের কতটা প্রয়োজন হয়। বিভিন্ন ক্ষেত্রে প্যান কার্ড আমাদের গুরুত্বপূর্ণ নথি হিসেবে কাজ করে থাকে বিশেষ করে ব্যাংকিং এর ক্ষেত্রে প্যান কার্ড অতি গুরুত্বপূর্ণ। তাই এই নথিটিতে যদি কোন প্রকার ভুল থাকে তাহলে তার প্রভাব সরাসরি পরে আমাদের অর্থনৈতিক নানা কাজে।এক্ষেত্রে আয়কর দপ্তর সরাসরি জানিয়ে দিয়েছে কারো যদি দুটি প্যান কার্ড করা থাকে তবে সেটি অপরাধের আওতায় পড়ে।

 

 

কারণ কোনো করদাতা দুটো প্যান কার্ড রাখতে পারেন না, কেউ যদি এটা করে থাকেন তাহলে তাকে মাশুল গুনতে হতে পারে 10 হাজার টাকা পর্যন্ত। এক্ষেত্রে আয়কর আইনের 272B ধারায় উল্লেখ করা রয়েছে দুটি প্যান কার্ড রাখা আইনত অপরাধ আর এক্ষেত্রে রয়েছে শাস্তিও। শুধু তাই নয় আবার এই ক্ষেত্রে দুজন ব্যক্তি যদি একই প্যান নাম্বার সহ প্যান কার্ড রাখেন তাহলে তা ব্যবহার করতে পারবেন না। আয়কর আইনের দ্বারা জানানো হয়েছে যদি কোন ব্যক্তির কাছে দুটি প্যান কার্ড থাকে তাহলে সেই ব্যক্তি যেন একটি প্যান কার্ড অবশ্যই জমা করে দেয়।

অনেক সময় এ ঘটনা লক্ষ্য করা গেছে যখন কোনো প্যান কার্ড আবেদন করতে দেওয়া হয়েছে তখন মাসখানেক প্যান কার্ড আসতে দেরী লাগছে দেখে আবারও প্যান কার্ড বানানোর জন্য আবেদন করতে দিয়ে দেওয়া হয় যার ফলে অনেক সময় দুটি প্যান কার্ড চলে আসতে পারে। তাই এরকম এক পরিস্থিতিতে একটি প্যান কার্ড জমা করে দিতে হবে, অবশ্যই প্যান কার্ড ফেরত দেওয়ার ফর্ম একটিই। যে ফর্মটি অনলাইনে পাওয়া যাবে, তবে সেটিকে অফলাইনে সাবমিটও করা যাবে।

 

অনলাইনে “Request For New PAN Card Or/ And Changes Or Correction in PAN Data” এই অপশনে
গিয়ে ক্লিক করলেই পেয়ে যাবেন এই ফর্মটি। তারপর এই ফর্মটিকে পূরণ করে অনলাইনে জমা দিতে হবে কিংবা সেই ব্যক্তি এনএসডিএলের অফিসে গিয়েও জমা করতে পারেন।একথা অবশ্যই মনে রাখবেন যে ব্যাঙ্কিং পরিষেবা উপভোগ করার জন্য আমাদের প্যান কার্ডের প্রয়োজন পড়ে সর্বাধিক তাই সবসময় প্যান কার্ডের নম্বর সঠিক রাখার প্রয়োজন রয়েছে। তাছাড়া সরকারের নতুন নিয়ম অনুযায়ী এখন তো আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক করা যথেষ্ট বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে সেটিও গ্রাহকদেরকে মাথায় রাখতে হবে।