ফুড কর্পোরেশনের একাধিক পদে কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি! বেতন শুরু 50 হাজার টাকা থেকে, আবেদন পদ্ধতি জানতে

ভারতীয় ফুড কর্পোরেশনে বেশ কিছু কর্মী নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করেছে ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া। প্রার্থী নিয়োগ করা হবে জেনারেল ম্যানেজার, মেডিকেল অফিসার এছাড়াও বেশ কিছু পদের জন্য। মোট ৮৯ টি পদের জন্য আমন্ত্রণ পত্র জমা দেওয়ার কথা বলা হয়েছে। যোগ্যপ্রার্থীরা ফুড কর্পোরেশনের ওয়েবসাইটের মাধ্যমে এই পদগুলির জন্য আবেদন করতে পারবে। ফুড কর্পোরেশনের ওয়েবসাইটটি হল fci.gov.in। আবেদন শুরু হয়েছে ১/০৫/২০২১ থেকে। চলবে ৩১/ ০৫/২০২১ পর্যন্ত।

১) সাধারণ জেনারেল ম্যানেজার (জেনারেল অ্যাডমিনিস্ট্রেশন —

শূন্য পদের সংখ্যা- ৩০

শিক্ষাগত যোগ্যতা- প্রার্থীদের অবশ্যই স্নাতকোত্তর ডিগ্রি পাস হতে হবে। স্নাতকোত্তরে ৫৫% নম্বর থাকা বাধ্যতামূলক (এসসি / এসটি / পিডাব্লুডি প্রার্থীদের ক্ষেত্রে ৫০%)

বা

এসিএ / এআইসিডাব্লুএ / এসিএস

বা

আইনে স্নাতক ডিগ্রিধারী হলে প্রার্থীদের ওই শাখায় ৫৫% নম্বর প্রাপ্ত সহ আইনে ৫ বছরের সমন্বিত কোর্স ( এসসি / এসটি / পিডাব্লুডি প্রার্থীদের ক্ষেত্রে ৫০%)

বয়সসীমা- প্রার্থীদের অবশ্যই ০১/০১/২০২১ হিসাবে ৩০ বছর বয়স হতে হবে।

২. সাধারণ জেনারেল সহায়িকা (প্রযুক্তিগত)–

শূন্য পদের সংখ্যা- ২০

শিক্ষাগত যোগ্যতা- প্রার্থীদের অবশ্যই কৃষি বিভাগের যে কোন শাখায় বিএসসি পাশ হতে হবে। স্নাতক শাখায় ৫৫% নম্বর থাকতে হবে। স্বীকৃত বিশ্ববিদ্যালয় / নূন্যতম ৫৫% নম্বর প্রাপ্ত এআইসিটিই দ্বারা অনুমোদিত একটি প্রতিষ্ঠান থেকে ফুড সায়েন্সে বিটেক ডিগ্রি বা বিই ডিগ্রি

বা বিটেক ডিগ্রি বা ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি বা ফুড প্রযুক্তি বা ফুড প্রসেসিং টেকনোলজি বা ফুড প্রসেস ইঞ্জিনিয়ারিং বা ফুড প্রসেসিং বা ফুড প্রসেসিং বা খাদ্য সংরক্ষণ প্রযুক্তি বা স্বীকৃতিপ্রাপ্ত বিশ্ববিদ্যালয় / এআইসিটিই দ্বারা ন্যূনতম ৫৫% নম্বর প্রাপ্ত একটি প্রতিষ্ঠান থেকে ডিগ্রি অর্জন করতে পারেন।

বা বি.টেক। স্বীকৃত বিশ্ববিদ্যালয় / নূন্যতম ৫৫% নম্বর প্রাপ্ত এআইসিটিই দ্বারা অনুমোদিত একটি প্রতিষ্ঠান থেকে কৃষি প্রকৌশল বিভাগে ডিগ্রি বা বিই ডিগ্রি।

বা বিটেক ডিগ্রি বা বায়ো-প্রযুক্তি বা শিল্প জৈব-প্রযুক্তি বা জৈব-প্রযুক্তি প্রকৌশল বা বায়ো-কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বা কৃষি জৈবপ্রযুক্তি বা এআইসিটিই দ্বারা অনুমোদিত একটি প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৫৫% নম্বর প্রাপ্তিতে বিই ডিগ্রি

নোট: ৫০% নম্বর এসসি / এসটি / পিডাব্লুডি বিভাগের প্রার্থীদের ক্ষেত্রে ৫৫% নম্বর পরিবর্তে প্রয়োজনীয়।

বয়সসীমা- প্রার্থীদের অবশ্যই এই পদের জন্য ০১/০১/২০২১ হিসাবে ২৮ বছর বয়স হতে হবে।

 

৩. সাধারণ জেনারেল সহায়িকা (হিসাবরক্ষণ)–

শূন্য পদের সংখ্যা- ২২

শিক্ষাগত যোগ্যতা- ভারতের চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ইনস্টিটিউট বা ভারতের ইনস্টিটিউট অফ কস্ট অ্যাকাউন্টেন্টস থেকে চার্টার অ্যাকাউন্টস বা কস্ট অ্যাকাউন্টসের কোর্স করে থাকতে হবে।

বয়সসীমা- ০১/০১/২০২১ হিসাবে প্রার্থীদের ২৮ বছর বয়স হতে হবে।

৪. সাধারণ জেনারেল ম্যানেজার (আইন)–

শূন্য পদ- ০৪ জন

শিক্ষাগত যোগ্যতা- প্রার্থীদের যেকোনো বিশ্ববিদ্যালয় স্বীকৃত ইনস্টিটিউট থেকে আইনের ডিগ্রী অর্জন করতে হবে। আইনি শাখায় পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে প্রার্থীদের।

বয়সসীমা- ০১/০১/২০২১ হিসাবে ৩৩ বছর বয়স হতে হবে প্রার্থীদের।

৫. মেডিকেল অফিসার–

শূন্যপদের সংখ্যা –

 

শিক্ষাগত যোগ্যতা- প্রার্থীদের এমবিবিএস পাস হতে হবে এবং কমপক্ষে তিন ‌বছরের অভিজ্ঞতা থাকতে হবে।

 

প্রার্থী বাছাই পদ্ধতি- এই পদগুলির জন্য প্রার্থী বাছাই হবে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। ভারতবর্ষের বিভিন্ন জায়গায় এই পরীক্ষার কেন্দ্র করা হবে। পশ্চিমবঙ্গের প্রার্থীদের জন্য কলকাতায় পরীক্ষা কেন্দ্র তৈরি করা হবে। পরীক্ষার দিন, স্থান সমস্ত কিছুই প্রার্থীদের যথা সময়ে জানানো হবে। এই সমস্ত বিষয়গুলি প্রার্থীরা ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া ওয়েবসাইট থেকেও দেখে নিতে পারবে।