ভারতের পদক্ষেপে মহাসংকটে পড়ল পাকিস্তান! ‘ডুবে যাব, রক্ষা করো” বলছে শত্রুদেশ

ভারত পাকিস্তানকে প্রতিটা পদক্ষেপে কড়া জবাব দিচ্ছে তা আর বলার অপেক্ষা রাখে না। এবার খবর আসছে, পাকিস্তানের সিন্ধু জল কমিশন জানিয়েছে, ভারত এখনও পর্যন্ত সতলজ নদীতে 24 হাজার কিউসেক জল ছেড়ে দেওয়ার ফলে পাকিস্থানে বন্যার আশঙ্কা সৃষ্টি হচ্ছে। এছাড়াও ইসলামাবাদ সিন্ধু জল চুক্তি নিয়ে ভারতের পদক্ষেপ এর উপর বলেছেন, চুক্তিতে উল্লেখ করা নিজেদের অধিকার রক্ষা করার জন্য তাদের যে সমস্ত ব্যবস্থা নেওয়া সম্ভব সবই নেবে।

পাকিস্তানের জল সংসাধন মন্ত্রী ফৈজল বাববডা সোমবার একটি বয়ানে বলেন, সিন্ধু চুক্তি অনুসারে, পাকিস্তানের বন্যা আসার আগে ভারত সূচনা দিতে বাধ্য। কিন্তু প্রত্যেকবার আবেদন করে মনে করানোর পরেও এই চুক্তি অনুসারে কাজ হচ্ছে না। পাকিস্তানের জল কমিশনের সূত্র অনুসারে, সন্ধ্যে সাতটা নাগাদ পাকিস্তান এলাকাগুলি থেকে খবর আসতে শুরু করেছে সতজল নদীতে ভারত 24 হাজার কিউসেক জল ছেড়ে দিয়েছে।


আরও জানা যায় যে, হেরাইক এবং ফিরোজপুর ব্যারেজের দেড় লক্ষ কিউসেক জল ছাড়া হয়েছে, আর সতজল নদীতে 2 লক্ষ কিউসেক জল ছাড়া হয়েছে। পাকিস্তানের জল সংসাধন মন্ত্রী আরও জানান, ভারত এই সম্পর্কে আমাদেরকে কিছু না জানিয়ে সতজল নদীতে কমপক্ষে 2 লক্ষ কিউসেক জল ছেড়ে দিয়েছে। এরপর জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মুখপাত্র জানান, ভারত পাঞ্জাব থেকে যে জল ছেড়েছে তা মঙ্গলবার পাকিস্তানের যেকোন সময় ঢুকে যেতে পারে এবং ঐ সমস্ত এলাকাগুলিতে বন্যার সৃষ্টি হতে পারে। পাকিস্তানের জল সংসাধন মন্ত্রী ফৈজল বাববডা আরো জানান, চুক্তি অনুযায়ী ভারত প্রতিনিয়ত এই সম্বন্ধীয় তথ্য দেওয়ার কথা পাকিস্তানকে। 1960 সালে হওয়া এই চুক্তির ফলে পাকিস্তান ও ভারতের মধ্যে শান্তি বজায় রাখার একটি উপায় ছিল কিন্তু ভারত যদি এই চুক্তি লঙ্ঘন করে তাহলে এর পাল্টা জবাব দেবে পাকিস্তান।

পাকিস্তানের জল সংসাধন মন্ত্রী জানান, পাকিস্তান একটি দায়িত্ববান দেশ এবং তারা চুক্তি বজায় রাখার জন্য সমস্ত রকম বিকল্প পথ বেছে নেবে।

The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: theindianews.org@gmail.com

Related Articles

Close