পুজোর আগে ৪ হাজার কর্মী নিয়োগ করবে Flipkart, কীভাবে করবেন আবেদন, জানুন বিস্তারিত

পুজোর আগেই ৪ হাজার কর্মী নিয়োগ করছে অনলাইন বিক্রয় সংস্থা ফ্লিপকার্ট । মূলত উৎসবের মরসুমে হালকা করার জন্য জরুরি ভিত্তিতে এই কর্মী নিয়োগ করা হচ্ছে।আংশিক সময়ের ভিত্তিতে চাকরি দেওয়ার জন্য ফ্লিপকার্ট এক্সট্রা নামে একটি পৃথক মার্কেটপ্লেস মডেল তৈরি করা হচ্ছে। প্রাক পুজোর সামনে জনসাধারণের মাথায় একটা কথাই আসে কেনাকাটা । আর বর্তমান সময়ে দাঁড়িয়ে অফলাইন কেনাকাটা থেকেই মানুষ দিন দিন অনলাইন কেনাকাটার প্রতি বেশি ঝুঁকছে ।

আর কিছুদিন পরেই বাঙ্গালীদের সেরা উৎসব দুর্গাপূজা। এরপর চলে আসছে কালীপূজা, দিওয়ালি ,ভাইফোঁটা ইত্যাদি উৎসব। আর এইসব এরপরই আসছে বড়দিন । তাই এই ভরা উৎসবের মরসুমে বাঙালি তথা গোটা ভারতবর্ষের মাথায় একটা চিন্তা আসে সেটি হল পুজোর কেনাকাটা। যেহেতু এখন অনলাইন প্লাটফর্ম শপিংয়ের জন্য সবথেকে বেশি আকর্ষণীয় আর এই অনলাইন প্লাটফর্ম এর মধ্যে সবথেকে প্রথমে যার কথা মাথায় আসে সেটি হল ফ্লিপকার্ট । সারাবছরই ফ্লিপকার্ট থেকে এই দুর্দান্ত অফার এবং ফেল পাওয়া যায়। তাই জন্য গ্রাহকরা ফ্লিপকার্ট থেকে কেনাকাটা করতে বেশি পছন্দ করেন। অনলাইন শপিং এর ক্ষেত্রে ফ্লিপকার্ট খুবই আকর্ষণীয় একটি অ্যাপ। ফ্লিপকার্ট থেকে প্রচুর পরিমাণে শপিং আমরা করে থাকি । সারা বছর এখানে নানা চমকপ্রদ অফার থাকে। পুজোর সময় এই সমস্ত চমক এবং অফার আরো বাড়তে থাকে। ফলে গ্রাহকদের কেনাকাটাও পাল্লা দিয়ে বারে। এই সমস্ত দিক সামলানোর জন্য ফ্লিপকার্ট এর তরফ থেকে জরুরী ভিত্তিতে চার হাজার কর্মী নিয়োগ করা হচ্ছে। এর জন্য ফ্লিপকার্ট এক্সট্রা নামক একটি পৃথক মডেল তৈরি করা হচ্ছে।

এইমতো পরিস্থিতিতে যারা নতুন চাকরির জন্য হন্যে হয়ে খুঁজছে তাদের জন্য সত্যিই এটি একটি বড় সুযোগ।বর্তমান করোনাকালীন পরিস্থিতিতে দেশের অর্থনৈতিক পরিকাঠামো খুবই দুর্বল হয়ে পড়েছে। এবং দেশে বেকারত্বের সংখ্যা বেড়েছে । স্বাভাবিকভাবেই পুজোর মরসুমে যারা চাকরি হারিয়েছেন তারা কাজের সন্ধানে ঘুরছেন।এমন পরিস্থিতিতে সেই সমস্ত জনসাধারণের জন্য এটি একটি খুবই ভালো সুযোগ। ফ্লিপকার্টের এই উদ্যোগের ফলে একদিকে যেমন বেকারত্বের সমস্যা কিছুটা মিটবে ।

Advertisements

অন্যদিকে সুষ্ঠুভাবে তারা ডেলিভারি সিস্টেম টি বজায় রাখতে পারবে। উৎসবের মরসুমে যাতে সারা ভারতবর্ষের গ্রাহকদের কাছে সুষ্ঠুভাবে এবং নির্দিষ্ট সময়ে প্রোডাক্ট পৌঁছে যায় সেদিকে নজর দিতেই এই কর্মী নিয়োগ করছে ফ্লিপকার্ট। ফ্লিপকার্টে তরফ থেকে একটি স্বতন্ত্র অ্যাপ লঞ্চ করা হয়েছে ।যেখানে চাকরিপ্রার্থীদের যোগ্যতা যাচাই করে তাদের নিয়োগ করা হবে। এখানে চাকরি প্রার্থীদের যোগ্যতা পূর্বের কাজের অভিজ্ঞতা সব কিছু তথ্য দিতে হবে। ডেলিভারি এক্সিকিউটিভ ,সার্ভিস পার্টনার, টেকনিশিয়ান, সার্ভিস এজেন্সি বিভিন্ন পোস্টে কর্মী নিয়োগ করা হবে।

Advertisements

ফ্লিপকার্টে সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হেমন্ত বদ্রি বলেছেন, “আমরা সমস্ত বিক্রেতাকে কেরানি কর্মী কারিগর সবার সুবিধা এবং উন্নতি দেখার জন্য প্রতিশ্রুতি বদ্ধ । ই-কমার্সের সুবিধাগুলি ন্যায় সঙ্গত ভাবে বিতরনের জন্য অংশীদারিত্ব পরিধি ক্রমাগত প্রসারণ করছি । এই উদ্যোগের ফলে স্থানীয় কর্মী, দোকান,এমনকি সার্ভিস এজেন্সি সকলেই সহজে উপার্জন করতে পারবেন। এটি দেশের অর্থনৈতিক পরিকাঠামো কি উন্নত করবে এবং একসাথে অনেক মানুষের কর্মের সন্ধান দেবে। “

ফ্লিপকার্ট এক্সট্রা এই মডেলটি বেশ কয়েকটি সুবিধা দিচ্ছে যে রকম পার্টনার না যে কোন জায়গা থেকে সাইন আপ করতে পারবে এছাড়া শিপমেন্ট ডেলিভারির জন্য পছন্দমতো সময় বেছে নেবার সুযোগ দেওয়া হবে। গতবছর ফ্লিপকার্টের কিরানা প্রোগ্রাম বেশ ভালোরকম সাফল্যের মুখ দেখেছে । আগেরবার উৎসবের মরসুমে এই মডেলটি থেকে প্রায় ১০ মিলিয়ন শিপমেন্টের রেকর্ড গড়েছে। সংস্থার তরফ থেকে মনে করা হচ্ছে বর্তমান করোনাকালীন পরিস্থিতিতে দেশের যেরকম বেকারত্বের সমস্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে তাতেই মডেলটি থেকে সংস্থা এক বড়োসড়ো সাফল্যের মুখ দেখবে।