SBI, AXIS, PNB না HDFC কোন ব্যাঙ্কের স্থায়ী আমানতে মিলবে বেশি সুদ? বিস্তারিত জানতে

অনেক কষ্ট করে মানুষ উপার্জন করেন। সেই  উপার্জনের টাকা তিল তিল করে  সঞ্চয় করতে চান সকলেই৷ বেশিরভাগ সাধারণ মানুষের মতে  সঞ্চয়ের ক্ষেত্রে সবচেয়ে নিরাপদ ব্যাঙ্কের স্থায়ী আমানত৷ মিউচুয়াল ফান্ড বা শেয়ার বাজারে সঞ্চয় করার ক্ষেত্রে থাকে ঝুঁকি৷ কিন্তু ব্যাঙ্কের স্থায়ী আমানতে সঞ্চয় নিয়ে কোনও দুশ্চিন্তা করতে হয় না। প্রতি বছর সঞ্চিত টাকার ওপর  নির্দিষ্ট পরিমাণ সুদ পাওয়া যায়।

তাই এখনও অনেক মানুষ আকস্মিক লাভের পিছনে না ছুটে ব্যাঙ্কে স্থায়ী আমানত করেন ভবিষ্যতের নিরাপত্তার জন্য৷ ৬০ বছরের বেশি বয়স হলে ব্যাঙ্ক কিছুটা বেশি সুদও দিয়ে থাকে। তাহলে জেনে নিন, স্থায়ী আমানতে কোন ব্যাঙ্ক কত সুদ দিচ্ছে।

দেশের সব থেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (State Bank of India) ৭ দিন থেকে ১০ বছর পর্যন্ত স্থায়ী আমানতে বিনিয়োগ করলে সুদ পাবেন বছরে ২.৯ থেকে ৫.৪ শতাংশ পর্যন্ত৷ প্রবীণ নাগরিকরা যদি এই সময়ের জন্য  স্থায়ী আমানতে বিনিয়োগ করেন তারা  ৩.৪ থেকে ৬.২ শতাংশ সুদ পাবেন ।

৭ দিন থেকে ১০ বছর পর্যন্ত বিনিয়োগে ফিক্সড ডিপোজিট এ  আইসিআইসিআই (ICICI BANK) ব্যাঙ্কের সুদের হার ২.৫ থেকে ৫.৫ শতাংশ। প্রবীণদের ক্ষেত্রে সঞ্চিত টাকাতে এই ব্যাঙ্ক  ৩ শতাংশ থেকে ৬.৩ শতাংশ সুদ দেবে ।

এইচডিএফসি ব্যাঙ্ক (HDFC BANK) সাধারণ নাগরিকদের ক্ষেত্রে আইসিআইসিআই ব্যাঙ্কের মত সুদ দিলেও প্রবীণ আমানতকারীদের থেকে সুদের হার আইসিআইসিআই-এর থেকে কিছুটা কম। ৭ দিন থেকে ১০ বছর পর্যন্ত ফিক্সড ডিপোজিট করলে সুদের হার ৩ শতাংশ থেকে ৬.২৫ শতাংশ।

ক্ষমতায় ফিরলে রাজ্যের কৃষকদের দেওয়া হবে প্রতি বছরে 10 হাজার টাকা প্রতিশ্রুতি অভিষেকের

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে (PNB BANK) সুদের হার ৩ শতাংশ থেকে ৫.৩ শতাংশ৷ প্রবীণদের ক্ষেত্রে সুদ দেওয়া হচ্ছে ৩.৭৫ শতাংশ থেকে ৫.৮ শতাংশ।

কানাড়া ব্যাঙ্কে (CANARA BANK) ৭ দিন থেকে ১০ বছর পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হার ২.৯৫ শতাংশ থেকে ৫.৫ শতাংশ রেখেছে। প্রবীণ আমানতকারীদের জন্য কানাড়া ব্যাঙ্ক সুদ দিচ্ছে ২.৯৫ শতাংশ থেকে ৬ শতাংশ।

অ্যাক্সিস ব্যাঙ্কে (AXIS BANK) ৭ দিন থেকে ১০ বছর পর্যন্ত স্থায়ী আমানতে সুদের হার ২.৫ থেকে ৫.৫ শতাংশ।প্রবীণদের ওই সময়সীমায় অ্যাক্সিস ব্যাঙ্ক থেকে সুদ পান ২.৫ শতাংশ থেকে ৬ শতাংশ।