Categories
খেলাধুলা দেশ নতুন খবর বিশেষ

ভারতের 5 কিংবদন্তি খেলোয়াড় যারা বিরাটের বদল রোহিতকে দেখতে চান ক্রিকেট টিমের অধিনায়ক

এই মুহূর্তে ভারতীয় ক্রিকেট টিমের অধিনায়ক হলেন বিরাট কোহলি।তিনি এখন সমস্ত ফরমেটে অধিনায়ক করেন। সম্প্রতি কিছুদিন আগে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ এবং ওয়ানডে সিরিজে পারফরম্যান্সের পর তার অধিনায়কত্ব নিয়ে উঠেছে একাধিক প্রশ্ন। অনেকেই অন্য কাউকে চাইছে ভারতের পরবর্তী অধিনায়ক হিসেবে। তবে বর্তমানে অনেক দলেই বিভিন্ন ফরমেটের জন্য আলাদা অধিনায়ক থাকে। যেমন ইংল্যান্ড দলের একদিনের ম্যাচের নেতৃত্ব দেন ইওন মর্গান এবং টেস্ট ম্যাচে অধিনায়কত্ব করেন জো রুট।

এমনই অনেকেই ভারতীয় দলের সঙ্গেও দেখতে চাইছেন। বর্তমানে এই পদ্ধতিতে ভারতীয় দলের ক্ষেত্রে অনেকটা কার্যকর হতে পারে বলে মনে করছেন অনেকেই। এবার এমনই পাঁচ  ক্রিকেট ব্যক্তিত্বদের কথা আলোচনা করবো যারা রোহিত শর্মাকে ভারতীয় দলের পরবর্তী অধিনায়ক হিসেবে দেখতে চান।

1. ভি ভি এস লক্ষন – ভারতীয় এই কিংবদন্তি ক্রিকেটার এর আগে বহুবার রোহিত শর্মাকে ভারতীয় দলের অধিনায়ক হিসেবে দেখার ইচ্ছে প্রকাশ করেছেন। সম্প্রতি 2018 সালে নিধাস ট্রফি এবং এশিয়া কাপে রোহিত শর্মার অধিনায়কত্ব দেখে প্রভাবিত হন তিনি। এছাড়াও নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচে দুর্দান্ত ক্যাপ্টেন্সি করেন রোহিত শর্মা বলে জানিয়েছেন লক্ষণ। একটি সংবাদপত্রে আর্টিকেলে তিনি লিখেন, কোহলির অবর্তমানে রোহিত শর্মার অধিনায়ক হিসেবে দুরন্ত পারফরম্যান্সের ফলে পরবর্তী অধিনায়ক রোহিত শর্মাকে করা যেতেই পারে। কঠিন পরিস্থিতির মধ্যে থেকে দলকে বের করে আনার এক অন্যতম স্ট্যাটিজি রয়েছে রোহিতের কাছে।

2. যুবরাজ সিং – একজন ক্রিকেটার হিসেবে দুজনার অধিনায়কত্বে খেলেছেন যুবরাজ সিং। ব্যাঙ্গালোরের হয়ে বিরাট কোহলির অধিনায়কত্বে এবং মুম্বাই ইন্ডিয়ান্সের রোহিত শর্মার অধিনায়কত্বে খেলেছেন তিনি। ভারতের প্রাক্তন অলরাউন্ডার আগেই বলেছিলেন যে, যেহেতু বিরাট কোহলি তিন ফরম্যাটেই অধিনায়কত্ব করেন তাই বিরাট কোহলির ওপর চাপ সৃষ্টি হচ্ছে। তাই টি-টোয়েন্টি ক্রিকেট দলের যদি অন্য কাউকে অধিনায়কত্ব করা যায় তাহলে বিরাট কোহলি অনেকটাই চাপমুক্ত হবে। এবং বিরাট কোহলির অবর্তমানে রোহিত শর্মাকে পরবর্তী ক্যাপ্টেন হিসেবে দেখছেন এই প্রাক্তন অলরাউন্ডার। এছাড়াও তিনি বলেন রোহিত শর্মা নেতৃত্বে মুম্বাই ইন্ডিয়ান্স একাধিক সাফল্য পেয়েছে।

3. শচীন টেন্ডুলকার – আইপিএলে দুজনেই একই দলের। অধিনায়কত্ব নিয়ে শচীন স্বয়ং রোহিত শর্মার প্রশংসা করেছেন। মুম্বাই ইন্ডিয়ান্স এর অধিনায়ক থাকাকালীন অনেক কঠিন পরিস্থিতির মুখে পড়তে হয়েছে শচীনকে। সেই দিক থেকে তুলনা করতে গেলে রোহিত শর্মার অধিনায়কত্ব অনেকটা উন্নত বলে জানিয়েছেন তিনি। একটি সাক্ষাৎকারে শচীন টেন্ডুলকার বলেন, একজন অধিনায়ক এবং ক্রিকেটার হিসেবে রোহিত এখন পরিণত। তিনি এও বলেন ভারতের সহ অধিনায়কও জানেন কীভাবে কঠিন পরিস্থিতি থেকে দলকে বের করে আনা যায়। রোহিতের অধিনায়কত্ব থেকে তিনি অনেক কিছু শিখেছেন বলে সাক্ষাৎকারে জানান। এছাড়াও তিনি রোহিতকে একজন গ্রেট ক্রিকেটার হিসেবেও মানেন। 4. সৌরভ গাঙ্গুলী – ভারতের প্রাক্তন অধিনায়ক এবং বর্তমানে বিসিসিআইয়ের প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী একাধিকবার ভারতীয় দলের অধিনায়ক হিসেবে দেখার ইচ্ছা প্রকাশ করেছেন রোহিতকে। এর আগে তিনি বহুবার রোহিতের প্রশংসা করেছেন। এবং তিনি রোহিত শর্মার ব্যাটিং এর ভক্ত বলেও জানিয়েছেন।

5. গৌতম গম্ভীর – গৌতম গম্ভীর ও রোহিত শর্মার অধিনায়কত্বের ওপর একাধিকবার প্রশংসা করেছেন। পূর্বে ভারতীয় দলের সহ-অধিনায়ক হিসেবে খেলেছেন গৌতম গম্ভীর। গৌতম গম্ভীর তাঁর সাক্ষাৎকারে জানিয়েছেন, রোহিত শর্মা মুম্বাই ইন্ডিয়ান্সের হয় এবং অপরদিকে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসের হয়ে অধিনায়ক হিসেবে যে সফলতা পেয়েছে তার ধারে কাছে পৌঁছাতে পারবে না বিরাট কোহলি। রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে কোহলির অধিনায়কত্বে প্রমাণ করে দেয় তার  দলকে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা।

By The India Desk

Indian famous bengali portal, covers the breaking news, trending news, and many more. Email: [email protected]