Fintech কোম্পানিতে বিনিয়কারীরা রাতারাতি হয়েছেন কোটিপতি, মাত্র ১ মাসে রিটার্ন দিয়েছে ২১০০০%

মাল্টিব্যাগার শেয়ার সম্পর্কে একটি কথা সত্য যে, খুব কম লোকই এটি শনাক্ত করতে সক্ষম। বেশিরভাগ লোকই কোনো শেয়ার মাল্টিব্যাগার কিনা তা জানতে পারেন, যখন এটি আগেও বাম্পার রিটার্ন দিয়ে থাকে। এইরকমই বাম্পার রিটার্ন দেয় নতুন  মাল্টিব্যাগার শেয়ার একটি বেনামী ফিন্তেক কোম্পানীর। হংকং ভিত্তিক এই কোম্পানীর নাম এএমটিডি ডিজিটাল। এই শেয়ারে একটি অসাধারণ বৃদ্ধি হয়েছে, কিন্তু বৃদ্ধির কারণ কেউ জানেন না।

এএমটিডি ডিজিটালের আইপিও এই বছরের জুলাই মাসে আসেন এবং তারপর থেকে এর শেয়ার ২১০০০ শতাংশ রিটার্ন দিয়েছে। বুধবারে এএমটিডি ডিজিটালের শেয়ার ৩০ শতাংশ কমে ১১০০ ডলারে বন্ধ হয়েছে। জুলাই মাস থেকে এর মধ্যে জমজমাট সমাবেশ চলছিল। এএমটিডি ডিজিটালের শেয়ার জুলাই মাসে প্রতি শেয়ার ৭.৮০ ডলারে তালিকাভুক্ত হয়েছিল। এএমটিডি ডিজিটাল শেয়ার মাত্র দুই সপ্তাহ আগে ২১০০০ শতাংশ রিটার্ন দিয়েছে।

এমন সময়ে যখন বিশ্বজুড়ে বাজার তৃতীয় বিশ্বযুদ্ধ, মন্দা এবং মুদ্রাস্থিতির সঙ্গে লড়াই করছে, তখন কেউ জানে না কেন এর শেয়ার ব্যাপকভাবে বেড়েছে। এমটিডি ডিজিটাল ১৫ই জুলাই নিউইয়র্ক স্টক এক্সচেঞ্জের তালিকাভুক্ত হয়েছিল। ২রা আগস্ট এর মার্কেট ক্যাপ ৩০০ বিলিয়ন ডলার অতিক্রম করে, কিন্তু ৩রা আগস্ট স্টকটি ৩০ শতাংশ কমে যায় এবং এর মার্কেট ক্যাপ ২০৩ বিলিয়ন ডলারে নেমে আসে। এই শেয়ার সম্পর্কে সবচেয়ে মজার বিষয় হলো যে, ২০২১ সালের এপ্রিলের শেষ হওয়া আর্থিক বছরে কোম্পানীর আয় ছিল মাত্র ২.৫ কোটি ডলার।

এই কোম্পানী ফি নিয়ে স্টার্টআপ ঋণ এবং সেবা প্রদান করে। যে দামে এমটিডি ডিজিটালের শেয়ার লেনদেন হয়, তার একটি পি/ই ৬০০০। ২রা আগস্ট শেয়ারে দুর্দান্ত বৃদ্ধির পর কোম্পানীটি বিনিয়োগকারীদের জন্য এটি ধন্যবাদ নোট জারি করেছিল। কোম্পানীটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানায় যে, আইপিও আনার পর থেকে কোম্পানীতে কোনো পরিবর্তন হয়নি।