জেনে নিন কীভাবে বাড়িতে বসেই করবেন আধার কার্ডের ভুল সংশোধন

বর্তমান সময়ে আধার কার্ড (Aadhaar Card) একটি সবথেকে গুরুত্বপূর্ণ নথি।যেকোন অফিসিয়াল কাজের জন্য পরিচয় পত্র হিসাবে আধার কার্ড সর্বগ্রাহ্য।সরকারি বিভিন্ন প্রকল্পে একাধিক সুযোগ সুবিধা পাবার জন্য সমস্ত নাগরিকের নির্ভুল আধার কার্ডের প্রয়োজন। কিন্তু অনেক সময় নাগরিকদের আধার কার্ডে কিছু না কিছু ভুল থেকে যায় । যার ফলে সরকারী বিভিন্ন কাজ কর্মের জন্য সমস্যার সম্মুখীন হতে হয় নাগরিকদের। ফলে আধার কার্ডে কোন ভুল ত্রুটি থাকলে আমাদের সাধারণত আধার কেন্দ্রের ছুটে গিয়ে তা সংশোধন করতে হয়।

আধার কেন্দ্রে যাওয়ার জন্য অনেক সমস্যার সম্মুখীন হতে হয় নাগরিকদের । প্রবীণ নাগরিকদের দীর্ঘ লাইনে দাঁড়িয়ে আধার কেন্দ্র আধার কার্ড সংশোধনের ক্ষেত্রে নানান সমস্যা আসে। কিন্তু বর্তমান সময়ে ঘরে বসেই আধার কার্ড সংশোধন করা যাবে। সম্প্রতি UIDAI এর পক্ষ থেকে self-service আপডেট পোর্টাল চালু করা হচ্ছে। এই পোর্টালের মাধ্যমে সমস্ত নাগরিকের আধার কার্ডের নাম-ঠিকানা ,লিঙ্গ, জন্মতারিখ ইত্যাদি কোন ভুল থাকলে তা ঘরে বসেই সংশোধন করা সম্ভব হবে।

এবার থেকে UIDAI এর SSUP পোর্টালের মাধ্যমে সমস্ত নাগরিকরা ঘরে বসেই আধার কার্ডের যাবতীয় ভুল সংশোধন করতে পারবে সহজেই। এই সুখবর কিছুদিন আগেই UIDAI অফিশিয়াল অ্যাকাউন্ট থেকে টুইটের মাধ্যমে জানানো হয়েছিল। সাধারন জনগনের সুবিধার জন্য এই পোর্টালের মাধ্যমে আধার কার্ড সংশোধন করার নতুন নিয়ম চালু করা হচ্ছে। তবে আধার কার্ডের প্রতিটি তথ্য সংশোধন বা আপডেট করার জন্য ৫০ টাকা করে লাগবে।

Advertisements

তবে এই SSUP পোর্টালের মাধ্যমে আধার কার্ড সংশোধন করার জন্য দেখাতে হবে কিছু প্রয়োজনীয় নথি, যেমন নামের প্রমাণপত্র হিসাবে জন্মপত্র, লিঙ্গ প্রমাণের ক্ষেত্রে ফেস অথেন্টিকেশন এবং ঠিকানার প্রমান পত্র লাগবে । তবে ভাষা নির্বাচনের জন্য কোন প্রমান পত্রের প্রয়োজন পড়বে না। তবে আধার কার্ড সংশোধনের জন্য রেজিস্টার মোবাইল নম্বরের প্রয়োজন পড়বে। সংশোধনের জন্য এই রেজিস্টার মোবাইল নম্বরে একটি ওটিপি পাঠানো হবে।

Advertisements

আবেদনকারীরা অনলাইনে সহজে ঘরে বসেই নিম্ন পদ্ধতির মাধ্যমে আধার কার্ড সংশোধন করতে পারবেন:-

* প্রথমেই UIDAI এর অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে( ssup. uidai. gov. in)

* এরপর “প্রসেস টু আপডেট আধার” এই অপশনে গিয়ে ক্লিক করতে হবে।

* এরপরের পদ্ধতিতে সমস্ত প্রয়োজনীয় তথ্য যেমন আধার নাম্বার এবং ক্যাপচা এন্টার করতে হবে।

* এরপর ‘সেন্ট ওটিপি’ অপশন বেছে নিতে হবে।

* এরপর আবেদনকারীর রেজিস্টার মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। ছয় ডিজিটের একটি ওটিপি মাধ্যমে সমস্ত তথ্য আপডেট করা যাবে।

* এরপর আবেদনকারী যে সমস্ত তথ্য ভুল আছে তা পরিবর্তন করতে পারবেন। সমস্ত পরিবর্তন প্রক্রিয়া সম্পন্ন হলে ‘proceed’ অপশন টি ক্লিক করে সাবমিট করতে হবে।

* এরপরে সমস্ত কিছু স্ক্যান করে উপযুক্ত নথি আপলোড করতে হবে।

* সাবমিট করার পর সংশোধন করা পরিবর্তন গুলি দেখতে পাবেন আবেদনকারীরা।

* এরপর আবেদনকারী একটি আপডেট রিকোয়েস্ট নম্বর পাবেন। এর মাধ্যমে সমস্ত আপডেটের প্রক্রিয়ার যাবতীয় তথ্য পাওয়া যাবে।

* তবে বারবার পরিবর্তন করা যাবে না আধার কার্ডের ভুল গুলি। একজন আবেদনকারী সারা জীবনে একবার জন্ম তারিখ এবং লিঙ্গ পরিবর্তন করতে পারবেন ।এবং দুইবার পরিবর্তন করতে পারবেন নিজের নামের ভুল ।