এবার রানী এলিজাবেথ ও ট্রাম্পকন্যাকে পিছনে ফেলে ফোর্বস রিপোর্টে উঠে এলো নির্মলা সীতারমণ এর নাম…

আরো একবার দেশে শোনা গেল মহিলাদের জয় জয় কার। 2019 এর ফোর্বস রিপোর্টে বিশ্বের ক্ষমতাশালী মহিলাদের তালিকায় উঠে এলো এবার কেন্দ্রীয় অর্থমন্ত্রীর নির্মলা সীতারমণের নাম। রানী এলিজাবেথ ও ডোনাল্ড ট্রাম্পের কন্যা কে পিছনে ফেলে এগিয়ে এলেন ফোর্বস রিপোর্টের তালিকাতে তিনি। এই তালিকার 34 নম্বরে রয়েছে তার নাম।

তবে যে শুধু এই তালিকার মধ্যে রয়েছে তার নাম তাই নয় এবার তিনি প্রভাবশালী মহিলা হিসাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভাঙ্কা
ট্রাম্প ও ইংল্যান্ডের রানী এলিজাবেথকে ক্ষমতার নিরীখে পিছনে ফেলে দিলেন। ফোর্বস তাদের 2019 এর 100 জন ক্ষমতাশালী মহিলাদের তালিকা ইতিমধ্যেই প্রকাশ করেছে, আর তাতে লক্ষ্য করা যাচ্ছে কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারমণ এর নাম। অন্যান্য দেশের বহু প্রভাবশালী মহিলা কে টেক্কা দিয়ে এগিয়ে গিয়েছেন তিনি।

ফোর্বসের প্রকাশিত এই রিপোর্টে রয়েছে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিয়ানি ল্যাজার্ডে, জার্মান চ্যালেঞ্জার অ্যাঞ্জেলা মার্কেল, ও আমেরিকান হাউসের উপস্থাপক ন্যানসি পেলোসির নাম ও। শুধু তাই নয় এবার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও নিজের জায়গা করে নিয়েছেন ফোর্বসের এই তালিকায়।এই প্রথমবার হবে যখন একজন সফল মহিলা হিসাবে প্রকাশিত ফোর্বসের তালিকায় উঠে এল নির্মলা সীতারমণের নাম।এরই সাথে এটাও প্রথম হবে যখন একজন কেন্দ্রীয় অর্থমন্ত্রী হিসাবে তাকে এই সম্মানে ভূষিত করল ফোর্বস।

যখন তিনি একজন স্বরাষ্ট্রমন্ত্রী হিসাবে নিয়োগ ছিলেন তখন যে বড় ভূমিকা পালন করেছিলেন তখনই তাকে একজন ক্ষমতাশালী মহিলাদের তালিকার মধ্যে বেছে নিয়েছিল ফোর্বস।তবে যাই হোক দেশের মহিলার এরকম এক সাফল্যে গর্বিত গোটা দেশ। অন্যদিকে যেসব বিরোধীরা অর্থ মন্ত্রকের ভার দায়িত্ব নিয়ে নির্মলা সীতারমণ কে সমালোচনা করেছিলেন তারা আজ দেশের অর্থমন্ত্রী এরকম এক সফলতায় বাকরুদ্ধ হয়ে পড়েছেন।