অবশেষে ঘোষণা করা হল জয়েন এন্ট্রান্স ও নিট পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশের দিন..

করোনাভাইরাস এর জেরে সারা দেশজুড়ে চলছে লকডাউন। যেদিন থেকে কেন্দ্র সরকার লকডাউন ঘোষণা করেছে সেই দিন থেকে দেশের সমস্ত স্কুল কলেজের পঠন-পাঠন বন্ধ রাখা হয়েছিল এর পাশাপাশি যেসব পরীক্ষা গুলি ছিল সেগুলি স্থগিত করে দেবার নির্দেশ দিয়ে দিতে হয়েছিল। এমন কী এর পাশাপাশি বন্ধ ছিল সমস্ত রকমের চাকরির পরীক্ষা গুলি থেকে শুরু করে জয়েন এন্ট্রান্স ও নিট পরীক্ষা।তবে শেষমেশ গতকাল স্কুল খোলাকে নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়েছে কেন্দ্রীয় সরকার যেখানে কিছু নিয়ম মেনে স্কুল খোলা হবে আগামী জুলাই মাস থেকে তা জানিয়ে দেওয়া হয়েছে ইতিমধ্যে।

তবে আজকে যে খবরটি বেরিয়ে আসছে সেটি জয়েন এন্ট্রান্স পরীক্ষা মেইন ও নিট পরীক্ষার তারিখ ঘোষণাকে নিয়ে। আজকে জাতীয় পরীক্ষা সংস্থার তরফ থেকে অ্যাডমিট কার্ড হল টিকিট প্রকাশ্যে ঘোষণা করে দেওয়া হয়েছে। আজকে একটি নোটিসে ন্যাশনাল টেস্টিং এজেন্সি জানিয়ে দিয়েছে অ্যাডমিট কার্ড সংশ্লিষ্ট পরীক্ষার 15 দিন আগে প্রকাশ করা হবে, এনটিএ অনুযায়ী ছাব্বিশে জুলাই সারা ভারত জুড়ে দুপুর 2 টা থেকে বিকাল 5 টা পর্যন্ত নিট অনুষ্ঠিত হবে।

আর অনুমান করা হচ্ছে এই পরীক্ষার প্রবেশপত্র দেওয়া হবে আগামী 11 ই জুলাই। অর্থাৎ জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে পেয়ে যাবেন পরীক্ষার্থীরা হলের প্রবেশপত্র। অন্যদিকে JEE MAIN 2020 নিয়ে যে খবরটি বেরিয়ে আসছে সেখানে জানতে পাওয়া যাচ্ছে দুটি শিফট এর মাধ্যমে আয়োজিত করা হবে এই পরীক্ষা যেটি 18 জুলাই থেকে 30 জুলাই পর্যন্ত অনুষ্ঠিত করা হবে। এক্ষেত্রে প্রথম ধাপের পরীক্ষা শুরু হবে সকাল ন’টা থেকে আর দ্বিতীয় ধাপের যে পরীক্ষাটি রয়েছে সেটি শুরু হবে দুপুর তিনটে নাগাদ।

নিয়মাবলী অনুযায়ী জয়েন এন্ট্রান্স পরীক্ষার অ্যাডমিট কার্ড জুলাইয়ের প্রথম সপ্তাহে প্রকাশ হবার সম্ভাবনা রয়েছে। আর প্রসঙ্গত উভয় প্রবেশ পরীক্ষার ফলাফল এক মাসের মধ্যেই ঘোষণা হয়ে যেতে পারে। JEE advanced 23 শে আগস্ট অনুষ্ঠিত হবার কথা বিবেচনা করা হয়েছে এবং কেবলমাত্র এক্ষেত্রে JEE MAIN থেকে নির্বাচিত পরীক্ষার্থীরায় JEE advanced এ অংশ নেওয়ার যোগ্য।