আরো আন্ধারে পড়তে চলেছে পাকিস্তানের অর্থনীতি ব্যবস্থা, আন্তর্জাতিক সংস্থার তরফ থেকে পাকিস্তানকে করা হলো কালো তালিকাভুক্ত…

পাকিস্তানের বিরুদ্ধে শুক্রবার দিন মোদীজি কূটনৈতিক দিক থেকে একটি অনেক বড় জয় পেলো। আতংবাদি দের সাহায্য করার জন্য ভারতের পার্শ্ববর্তী দেশ পাকিস্তানকে পড়তে হলো একটি অনেক বড় সমস্যায়। সূত্রের খবর অনুসারে জানা যাচ্ছে যে, আন্তরাষ্ট্রীয় আতংবাদি দের ফান্ডিং এর ওপর নজর রাখা সংস্থা ফাইনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (FATF), পাকিস্তান কে ডাউনগ্রেড করে ব্ল্যাকলিস্টে নথিভুক্ত করেছে। পাকিস্তানের বিরুদ্ধে এই মামলাটি টেরর ফান্ডিং এবং মানি ল্যান্ডিং আটকানো কে অসফল করার জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

৪০ এর মধ্যে ৩২ এর পুর্ণ যোগ্যতায় উঠতে পারল না পাকিস্তান: এর আগে পাকিস্তান এফএটিএফ গ্রে লিস্টে ছিল। সূত্র অনুসারে জানা যাচ্ছে,এফএটিএফ বিভিন্ন পরীক্ষার মাধ্যমে জানতে পারল যে, টাকা ল্যান্ডিং এবং আতংবাদি দের সঙ্গে ফান্ডিং এর জড়িত ৪০ এর মধ্যে ৩২ এর পুর্ণ যোগ্যতায় পাকিস্তান ঠিকভাবে উঠতে পারেনি । এরপর পাকিস্তানকে ব্ল্যাকলিস্টে করে দেওয়া হয়। পাকিস্তানের ওপর এই মামলাটি চলার পর এবার তার আর্থিক অবস্থা খারাপ হওয়া নিশ্চিত।


এফএটিএফ এর তরফ থেকে নেওয়া এই সিদ্ধান্তটির পর পাকিস্তানের পক্ষে কোন দেশের কাছে টাকা ধার নেওয়া মুশকিল হয়ে যাবে। এফএটিএফ (FATF) এর তরফ থেকে জানানো হয়েছে যে, পাকিস্তান জানুয়ারি এর সময় সীমার সাথে সন্ত্রাসবাদের বিরুদ্ধে নিজেদের অ্যাকশন প্ল্যান লাগু করতে অসমর্থ হয়েছে তাই নয় পাকিস্তান মে ২০১৯ পর্যন্ত কার্য যোজনাগুলি ও পূরণ করতে অসমর্থ হয়েছে। FATF এর নিষেধাজ্ঞার ফলে আরও সঙ্কটে পড়বে পাকিস্তানের অর্থনীতি। এই নিষেধাজ্ঞার জেরে আন্তর্জাতিক সংস্থাগুলি থেকে ঋণ পেতে আরও কাঠখড় পোড়াতে হবে পাকিস্তানকে। গত কয়েক বছর ধরেই পাকিস্তানের হাঁড়ির হাল খারাপ। তার মধ্যে সম্প্রতি কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক মহলে মুখ পুড়েছে দেশটির।


আপনাদের আরো জানিয়ে দিই, পাকিস্তান প্রথম থেকে অর্থব্যবস্থার দিক থেকে অনেক বেশি ক্ষতিগ্রস্ত, এবং তার অন্তর্বর্তী অবস্থাও খুব বেশি ভালো নয়।