আজ থেকে গাড়িতে থাকতে হবে এই জিনিসটি! না মানলে হতে পারে কড়া শাস্তি

আজ থেকে সারা দেশে ন্যাশনাল হাইওয়ের টোল প্লাজাগুলিতে টোল ট্যাক্স দেওয়ার ক্ষেত্রে  ফাস্ট্যাগ বাধ্যতামূলক হয়েছে। যে সব গাড়িতে ফাস্ট্যাগ থাকবে না, সেই সব গাড়িগুলিকে জরিমানা দিতে হবে। যদিও দুচাকা বা  টু হুইলারগুলিকে ফাস্ট্যাগ-এর আওতার বাইরে রাখা হয়েছে।

২০১১-তে প্রথম ফাস্ট্যাগ চালু হয়েছিল। ২০১৭ এর পর  সমস্ত যানবাহনের ক্ষেত্রেই ফাস্ট্যাগ বাধ্যতামূলক করা হয়েছে।

FASTag

জেনে নিন, গাড়িতে ফাস্ট্যাগ (FASTag) না থাকলে কী হবে?

যদি কোনো গাড়িতে ফাস্ট্যাগ না থাকে তাহলে চালক অথবা মালিককে টোল প্লাজা পেরোনোর সময় জরিমানা হিসেবে দ্বিগুণ টোল ট্যাক্স দিতে হবে। ১৫ ফেব্রুয়ারি থেকে ১০০ শতাংশ টোল ফাস্ট্যাগের মাধ্যেমে যাতে আদায় করা যায় তার জন্য সরকারের এই পরিকল্পনা৷  আপাতত, ন্যাশনাল হাইওয়েগুলিতে যত টোল ট্যাক্স আদায় হয়,তার ৮০ % ফাস্ট্যাগ থেকে আসে।

FASTag

এই ফাস্ট্যাগ (FASTag) কী? জেনে নিন৷

এটি গাড়ির ডিজিটাল তথ্য সম্বলিত একটি ট্যাগ বা পাতলা কার্ড। এই ফাস্ট্যাগ গাড়ির সামনের উইন্ড স্কিনে লাগানো থাকে। টোল প্লাজার গেটে লাগানো সেন্সর প্রথমে ফাস্ট্যাগ রিড করবে৷ তারপর  ট্যাগের সঙ্গে যুক্ত  অ্যাকাউন্ট বা ওয়ালেট থেকে প্রাপ্য ট্যাক্সের টাকা কেটে নেওয়া হবে। ফাস্ট্যাগ রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন RFID পদ্ধতিতে কাজ করে। এই পদ্ধতিতে টোল প্লাজায় থাকা ক্যামেরা বার-কোড স্ক্যান করে টোলের টাকা ফাস্ট্যাগ ওয়ালেট থেকে কেটে নেবে৷

FASTag

ফাস্ট্যাগ ব্যবহার করলে চালকদের টোল ট্যাক্স দেওয়ার জন্য গাড়ি থামাতে হবে না। লম্বা লাইন দিতে হবে না৷  ফলে টোল প্লাজায় যে সময় লাগে তা কমে যাবে এবং যাত্রা আরও সহজ হবে। ফাস্ট্যাগ পুরোপুরি চালু হওয়ার পর টোল প্লাজায় নগদে টোল দেওয়ার সমস্যা মিটবে৷ জ্বালানি ও সময়েরও সাশ্রয় হবে।

FASTag

ভিন্ন ধর্মে-বর্ণে বিয়ে মেনে নিতে হবে,এমন কী প্রয়োজনে দিতে হবে পুলিশ নিরাপত্তাও- জানালো শীর্ষ আদালত

সোমবার মধ্যরাত থেকেই ফাস্ট্যাগ বাধ্যতামূলক হয়েছে। কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক?  ১ জানুয়ারি থেকে এই ব্যবস্থা চালু করার ঘোষণা করেছিল।  ১৪ ফেব্রুয়ারি অবধি ছাড় দেওয়া হয়েছিল৷ বিভিন্ন পরিবহণ সংস্থাগুলির আপত্তিতে সেই সময়সীমা ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছিল। সেই সময়সীমা এবার শেষ হয়ে গিয়েছে৷ তাই আজ থেকে ফাস্ট্যাগ বাধ্যতামূলক হয়েছে।