2020 থেকে সকল গাড়িতে FASTag লাগানো হতে চলেছে বাধ্যতামূলক, না লাগালে পড়তে হবে বড় সমস্যায়…

টোলপ্লাজায় আর গাড়ি থামানোর দরকার নেই। কিন্তু এর বদলে আপনাকে গাড়ির সামনে আটকে দিতে হবে FASTag । 30 নভেম্বর থেকে গাড়িতে এই ট্যাগ লাগাতে হবে। কিন্তু অনেকেই জানেন না এই FASTag কী?গাড়ির উইন্ডো স্কিনের লাগাতে হবে এই FASTag. সেই গাড়ি যখন টোলপ্লাজার পাশ দিয়ে বেরোবে তখন ওই ট্রাকের সঙ্গে সংযুক্ত করা ব্যাংক একাউন্টে বা ওয়ালেট থেকে কেটে নেওয়া হবে টাকা। Radio Frequency Identification এই প্রযুক্তির উপর ভিত্তি করে FASTag পদ্ধতিটি আনা হয়েছে।

সব থেকে ভালো জিনিস হল এই ট্যাগের কোন এক্সপায়ারি (expiry date) ডেট নেই। যতদিন না পর্যন্ত ছিঁড়ছে ততদিন পর্যন্ত ব্যবহার করা যাবে এটি। তবে এখন প্রশ্ন হচ্ছে এই FASTag কীভাবে কিনবেন? মোট 22 টি ব্যাংক থেকে FASTag দেওয়া হচ্ছে। ব্যাংকের ব্রাঞ্চ এবং টোলপ্লাজা থেকে এই FASTag দেওয়া হচ্ছে। এবং অ্যামাজনের মতোই ইকমার্স প্ল্যাটফর্মেও আপনি FASTag কিনে এক্টিভেট করতে পারবেন। কীভাবে আপনি এই FASTag এক্টিভেট করবেন ?আপনি এটি নিজেই এক্টিভেট করতে পারবেন। আপনি এন্ড্রোয়েড বা আইফোন থেকে My FASTag অ্যাপ ডাউনলোড করতে পারেন। এরপর এর সঙ্গে আপনি যেকোনো একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করতে পারেন। খবর সূত্রে জানা গেছে ডিসেম্বর মাস থেকে নেশনাল হাইওয়েজ অথারিটি অফ ইন্ডিয়ার (National highways authority of India) সমস্ত টোল প্লাজায় এই প্রক্রিয়ায় টোল আদায় করা শুরু হবে। আর কোন গাড়ি চালক তার গাড়িতে যদি এই FASTag না লাগায় তাহলে সেই গাড়িচালককে দ্বিগুণ ট্যাক্স দিতে হবে।

গাড়ি তৈরি সংস্থাগুলি এবার নতুন গাড়িতে এই FASTag প্রযুক্তিরও ব্যবস্থা রাখছে। যদিও যে সমস্ত গাড়িতে FASTag লাগানো নেই সেগুলোর জন্য টোলপ্লাজায় আলাদা লেন করা হয়েছে সেই লেনে বর্তমান পদ্ধতিতে ট্যাক্স দিতে হবে গাড়ি চালককে। তবে এই পৃথক লেন ভবিষ্যতে তুলে দেওয়া হতেও পারে। গোটা দেশজুড়ে ডিসেম্বর মাস থেকেই এঈ নতুন পদ্ধতি চালু করতে চলেছ সরকার। তাই সমস্ত গাড়ির মালিকরা যাতে এই নতুন পদ্ধতি ব্যবহার করে তার জন্য তাদেরকে এখন থেকে সচেতন এবং উৎসাহিত করা হচ্ছে এ ব্যাপারে। আপনারা যদি গাড়ি থাকে তাহলে যত তাড়াতাড়ি সম্ভব এই FASTag আপনি আপনার গাড়িতে লাগিয়ে নিন।

Related Articles

Close