Facebook-Jio-এর নতুন চুক্তিতে লাভবান হতে চলেছেন দেশের ক্ষুদ্র ব্যবসায়ীরা..

একথা নিশ্চিত হয়ে গেছে এবার Reliance JIO Network ও Facebook সংস্থা মিলে দেশের ছোট ব্যবসায়ী দোকানের মালিক বা বাড়ি থেকে চালানো ছোট ব্যবসাদারদের জন্য নতুন সুখবর আনতে চলেছে। এবার থেকে ছোট ব্যবসায়ী বা পাড়ার ছোট দোকানগুলো নিজের এলাকা ছাড়াও দূর-দূরান্তে মালপত্র পৌঁছে দিতে পারবে Reliance Jio Mart এর মাধ্যমে।প্রাপ্ত খবর অনুযায়ী যা জানতে পারা যাচ্ছে ফেসবুক হোয়াটসঅ্যাপ থেকে আসা অর্ডার জিও মার্টের মাধ্যমে দোকানদারের কাছে পৌঁছে যাবে,যার ফলে এবার থেকে শ্যামবাজার এর মুদির দোকান ও সটলেকে ডাল, চাল, নুন, তেল সরবরাহ করতে পারবে।

একথা গত বুধবার দিন সকালেই রিলায়েন্স জিও টেলিকম এবং ফেসবুকের মালিক যথাক্রমে মুকেশ আম্বানি এবং মাক জুকারবার্গ এক বিবৃতির মাধ্যমে সেই চুক্তির কথা জানিয়েছেন। আর যার দরুন ফেসবুক সংস্থার তরফ থেকে জিওতে বিনিয়োগ করা হয়েছে 43574 কোটি টাকার। গতকালই জানতে পাওয়া যায় ফেসবুকের মালিক মার্ক জুকারবার্গ জিওর 9.99 শতাংশ শেয়ার কিনেছে।আর কয়েক সপ্তাহ ধরে একথা চর্চায় রয়েছে ভারতের বণিক মহলে যেখানে জানা যাচ্ছে ফেসবুকের সঙ্গে যৌথভাবে কার্য পরিকল্পনা করছিল জিও যেখানে সোশ্যাল মিডিয়ায় প্ল্যাটফর্ম তৈরি করতে চাইছে তারা। আর এটা অনেকটা হবে চীনের উইচ্যাট এর মত। যেখানে মানুষের নিত্য প্রয়োজনীয় পণ্যের কেনা – বেচার ব্যবস্থা থাকবে। এ বিষয়ে বিশেষজ্ঞদের মত অনুযায়ী জানতে পারা যাচ্ছে এবার থেকে ফেসবুক এবং তার মালিকানায় থাকা হোয়াটসঅ্যাপ দেশের জিও নেটওয়ার্ক এর মাধ্যমে যুক্ত হয়ে ভারতের কমোনার্স- এর বাজারে বড়োসড়ো আলোড়ন ফেলতে চলেছে ভবিষ্যতে।এ বিষয়ে জিও ও ফেসবুক তাদের নিজেদের বক্তব্য রাখতে গিয়ে জানিয়েছে তারা এবার থেকে ভারতের বাজারে একসাথে যোগদান করে কাজ করবে।

https://m.facebook.com/story.php?story_fbid=10111830591845901&id=4

আর তাদের মূল লক্ষ্য হল ভারতের ই-কমার্স বার্জার, যেখানে জিও নেটওয়ার্কে রয়েছে জিও মার্ট। আর এই ই-কমার্স ব্যবস্থাটি জিও অ্যাপ ডাউনলোড করলে পাওয়া যায়।তাই আপাতত যা মনে করা হচ্ছে সেখানে বলা হচ্ছে যে জিও মার্টের হাত ধরে ভারতে ফেসবুক এবং হোয়াটস অ্যাপ যৌথভাবে তাদেরই ই-কমার্স শিল্পকে প্রবেশ করাতে চাইছেন। যার ফলে দেশে ছোট ছোট দোকানদার, ব্যবসাদার এবার ফেসবুক হোয়াটসঅ্যাপে ব্যবহার করে জিও মার্টের সাহায্যে ব্যবসাকে বাড়াতে পারবেন তাদের।

জিও গ্রাহক ফেসবুক হোয়াটসঅ্যাপের গ্ৰাহকেরা জিও মার্টের সাহায্যে এই সুযোগ পাবেন। এ বিষয়ে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ চেয়ারম্যান মুকেশ আম্বানি জানিয়েছেন আমরা ভারতের এলাকায় যেকোনো ছোট ছোট দোকানদার কেউ এই সুবিধা প্রোভাইড করবো।তার পাশাপাশি তিনি আরো বলেন যে এবার থেকে এই জিও মার্ট ও হোয়াটসঅ্যাপের ব্যবহারের মাধ্যমে দেশের তিন কোটি ছোট ছোট ব্যবসা উপকৃত হতে চলেছে। অন্যদিকে এই বিষয়ে ফেসবুকের মালিক মার্ক জুকারবার্গ জানিয়েছেন ভারতে প্রায় 60 মিলিয়ন ছোট ব্যবসা রয়েছে তাই তাদেরকে এর মাধ্যমে এক বিশেষ সুবিধা প্রদান করা হতে চলেছে ভবিষ্যতে। তাই একথা নিঃসন্দেহে বলা যেতে পারে যে পৃথিবীতে ভারতের সবচেয়ে বড় বাজার রয়েছে ফেসবুক এবং তার নিয়ন্ত্রণাধীন হোয়াটসঅ্যাপের।

Related Articles

Close