আরো একবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বাড়ানো হল আধার ও প্যানকার্ডের সংযুক্তিকরণের সময়সীমা কে আগামী..

আরো একবার প্যান আধার কার্ডের সংযুক্তিকরণ এর সময়সীমা কে বাড়ানো হলো কেন্দ্র সরকারের তরফ থেকে। সময় পেলে আগামী 31 ডিসেম্বর পর্যন্ত করা হল প্যান ও আধার কার্ডের সংযুক্তিকরণ এর সময়সীমার প্রক্রিয়াকে। গতকাল শনিবার দিন, আরো একটি বিজ্ঞপ্তি জারি করা হয় কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আর সেখানেই আধার ও প্যানকার্ড এর সংযুক্তি করনের সময়সীমাকে বাড়ানোর কথা ঘোষিত করা হয়।

আর এই বারকে নিয়ে কেন্দ্রীয় সরকার মোট সাতবার আধার ও প্যানকার্ড এর সংযুক্তি করনের সময়সীমা কে বাড়ালো। এর আগে মার্চ মাস থেকে 30 শে সেপ্টেম্বর মাস পর্যন্ত টানা ছয় মাস বাড়ানো হয়েছিল সংযুক্তিকরণের সময়সীমা কে। প্রথম দফায় ক্ষমতায় আসার পরই আধার কার্ড কে প্রাধান্যতা দিয়েছেলেন কেন্দ্রীয় সরকার। আর তারপরেই এই বিষয় নিয়ে সুপ্রিম কোর্টে একাধিক আধার আইনের বৈধতা নিয়ে জনস্বার্থ মামলা দায়ের করা হয়।

তবে গত বছরই সেই বিষয় নিয়ে শুনানি করা হয় সুপ্রিম কোর্টে তরফ থেকে এবং আধার কার্ড প্রকল্পকে বৈধ বলে ঘোষণা করে দেওয়া হয়। আর তারপরেই জানিয়ে দেওয়া হয় আয়কর রিটার্ন জমা দেওয়ার ক্ষেত্রে এবং প্যান কার্ডের জন্য আবেদন করতে হলে আধার নম্বরের উল্লেখ বাধ্যতামূলক থাকবে। তবে আরও একবার মোদি সরকার ক্ষমতায় আসার পর এ সংসদে বাজেট পেশ করবার সময় জানিয়ে দেন আয়কর রিটার্ন জমা দেওয়ার ক্ষেত্রে প্যান কার্ড এর পরিবর্তে শুধুমাত্র আধার নম্বর দিলেই চলবে। তবে এক্ষেত্রে স্পষ্ট জানিয়ে দেওয়া হয় যে আধার কার্ডের সাথে প্যান কার্ড সংযুক্ত করা হলেই আপনি প্যান নম্বরটি হাতে পেয়ে যাবেন। আর এক্ষেত্রে আয়কর দিবার সময় আপনাকে কোন সমস্যায় পড়তে হবে না।

Related Articles

Close