বাদ 30 থেকে 35 শতাংশ সিলেবাস, আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা নিয়ে বড় ঘোষণা

সম্প্রতি মঙ্গলবার শিক্ষা পরিষদ এর তরফ থেকে ঘোষণা করা হয়েছে আগামী বছর কতটা সিলেবাস এর উপর মাধ্যমিক পরীক্ষা হবে সেই নির্দেশিকা জারি করল মধ্যশিক্ষা পর্ষদ।নির্দেশিকায় বলা হয়েছে মাধ্যমিক পরীক্ষার প্রতিটি বিষয়ে প্রায় ৩০ থেকে ৩৫ শতাংশ সিলেবাস বাদ দিয়ে দেওয়া হচ্ছে। গত বছরেও মধ্যশিক্ষা পর্ষদ সিলেবাস প্রায় ৩০ থেকে ৩৫ শতাংশ কমিয়ে দেবার কথা ঘোষণা করেছিল।

গত বছরের মত এবারেও একই ভাবে সিলেবাস কমিয়ে দেওয়া হচ্ছে। নির্দেশিকায় জানানো হয়েছে কোন বিষয়ে কি রকম সিলেবাস থাকবে নির্দেশিকায় তা ঘোষনা করা হয়েছে। নির্দেশিকায় এও ঘোষণা করা হয়েছে যে আগামী বছরের পরীক্ষা আর বাতিল বা অনলাইন কিংবা আগের বছরের প্রাপ্ত নম্বর ভিত্তিক হবে না।

আগামী বছর প্রতিটি পরীক্ষার্থীকে সশরীরে পরীক্ষা দিতে হবে। আবারো একেবারে আগের নিয়মের মধ্যে পরীক্ষা হবে বলে জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষা কবে হবে এই মুহুর্তে এখনও কোন রকম খবর দেয়নি পর্ষদ। মধ্য শিক্ষা পর্ষদ এর তরফ থেকে জানানো হয়েছে পরীক্ষার প্রশ্নের ধরন কিরকম হবে। জানানো হয়েছে কোন বিষয়ে কি ধরণের মানের প্রশ্ন হবে। বড় ব্যখ্যা মূলক প্রশ্ন থাকলেও এমসিকিউ প্রশ্ন বেশি থাকবে বলেই জানিয়েছে মধ্য শিক্ষা পর্ষদ।

তবে পরীক্ষা কবে কোন সময়ে হবে সেই বিষয়ে পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে সেই সিদ্ধান্ত নেবে রাজ্য। আগের বছরেও সিলেবাস কমিয়ে দেওয়া হয়েছিল তবে করোনা পরিস্থিতির দ্বিতীয় ঢেউ এর জেরে মাধ্যমিক পরীক্ষা বাতিল করা হয়েছিল। এ বছরে আগে থেকেই সিলেবাস দিয়ে দেবার কারণে ছাত্র ছাত্রীদের অনেকটা উপকার হয়েছে এবং তারা মানসিক ভাবে প্রস্তুতিও নিতে পারবে বলে জানিয়েছে পর্ষদ।