নিজের শহরে‌ না থাকলেও দিতে পারবেন ভোট, টেকনোলজিকে কাজে লাগিয়ে নয়া চিন্তা-ভাবনা ইলেকশন কমিশনারের…

আপনার এলাকায় চলছে ভোট তবে আপনি কাজের সূত্রে রয়েছেন বাইরের কোন শহরে। যেখানে কাজের চাপে আপনি ছুটি নিয়ে ভোট দিতে পারছেন না আসতে, এমনকি আসতে চাইলেও সেই পরিস্থিতিতে হয়তো আপনার পক্ষে আসাটা অসম্ভব হয়ে দাঁড়াচ্ছে। তাই বাধ্য হয়ে দিতে পারছেন না আপনার মূল্যবান ভোট, তবে শুধু আপনি একাই নন এক গণনার মাধ্যমে দেখা গেছে এরকম একই ঘটনা ঘটে দেশের আরও 30 কোটি মানুষের সাথেও।

তাই এরকম এক ঘটনা চিন্তার ভাঁজ ফেলেছে নির্বাচন কমিশনারের মাথায়। 2019 এর লোকসভা ভোটে এক সমীক্ষার মাধ্যমে জানতে পারা গেছে এমন 30 কোটি ভারতীয় রয়েছেন যারা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারেনি অন্য শহরে থাকার জন্য এর ফলে হারাতে হচ্ছে লস্ট ভোট। এরই সাথে একথাও বলে রাখি যে ভারতে মোট ভোট দিতে পারেন এমন মানুষের সংখ্যা রয়েছে 90 কোটি যেখানে ভোট হারানোর সংখ্যাটা কতটা বিশাল তা তো আপনারা বুঝতেই পারছেন।


তাই এবার নির্বাচন কমিশনের তরফ থেকে চিন্তা- ভাবনা করা হচ্ছে কীভাবে হারানো ভোট ফিরিয়ে আনা যায় সে বিষয়ে। সম্প্রতি একটি সেমিনারে যোগ দিতে গিয়েছিলেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা যেখানে তিনি একথা স্বীকার করেন এবং বলেন যে কাজের সূত্রেই হোক কিংবা পড়াশোনা সূত্রেই হোক এমন অনেক ব্যক্তি রয়েছেন যারা ভারতীয় হলেও নিজেদের বাড়ি ছাড়া রয়েছে। তাই মনে ইচ্ছা থাকলেও অনেক সময় শুধুমাত্র ভোট দিতে বাড়ি ফেরা তাদের পক্ষে সম্ভব হয় না তবে দিন দিন যেভাবে টেকনোলজি উন্নত হয়েছে তার জেরে এই সমস্যার সমাধান করা যেতে পারে বলে জানান তিনি।

এরই সাথে তিনি আরো জানান যে এই সমস্যা সমাধানের জন্য টেকনলজি হাত ধরে তারা চেন্নাই ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি সঙ্গে কথা বলছেন। যারা ভোটের দিন বৈধ ভোটার কিন্তু দেশের বিভিন্ন প্রান্তে রয়েছেন তারা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।আর সমীক্ষা অনুযায়ী জানতে পারা গেছে যে দেশের প্রায় 45 কোটি মানুষ রয়েছেন যারা বিভিন্ন কাজের দরুন অন্য শহরে থাকেন। তবে শুধু কাজের সূত্রেই নয় পড়াশোনা সূত্রেও কেউ কেউ বিয়ের পর অন্য শহরে গিয়ে থাকেন এমন অনেক ব্যক্তি রয়েছে।

আবার অনেকেই তো জানেন না তারা যে শহরের আছেন এবং তাতে কতদিন থাকবেন। ফলে বাড়ির ঠিকানা বদলালেও ভোটার কার্ড বদলান না তারা। আবার অনেকেই ভোটার কার্ড বদলানো ঝামেলার মধ্যে যেতে চাইনা। ফলে যদি টেকনোলজির সদ্ব্যবহার করে কোন একটা উপায় প্রয়োগ করা যেতে পারে তাহলে এই সমস্যার সমাধান হতে পারে।তবে এখন দেখার বিষয় এরকম কোন সিস্টেম ভবিষ্যতে আনতে পারছে কিনা নির্বাচন কমিশন যার দরুন শহরের বিভিন্ন প্রান্ত থেকে বসেই সেই ভোটার তার উপযুক্ত ভোট প্রয়োগ করতে পারবেন।

Related Articles

Close