ভারতকে ঘেরার পরিকল্পনা করছিল চীন, পাল্টা চীনের প্ল্যান ভেস্তে দিয়ে ভারত তৈরী করল IRON CURTAIN পরিকল্পনা।

শক্তির পারদর্শীকরন শুরু হয়ে গেছে এ ব্যাপারে কোন দ্বি’মত নেই। বিশ্বের আর্থিক ও সামরিক শক্তি গুলো এবার পশ্চিম দিক থেকে পূর্ব দিকে ধীরে ধীরে আসতে শুরু হয়েছে। বিশ্বের পাওয়ার সেন্টার এত দ্রুত গতিতে পরিবর্তন হচ্ছে যা খুব শীঘ্রই আমেরিকা ও ইউরোপের হাত থেকে সামরিক ও আর্থিক শক্তির পাওয়ার বেরিয়ে এসে তা পূর্বদেশ অর্থাৎ ভারত ও চীনের হাতে চলে আসবে। 2040 পর্যন্ত পুরো বিশ্বের ছবি পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে তার প্রতিক্রিয়া শুরু হয়ে গেছে এখন থেকেই। আর এসব কারণেই এখন আমেরিকা চীনের ওপর চাপ সৃষ্টি করার চেষ্টা করছে।

আর অন্যদিকে চীন পুরো শক্তিকে নিজের অধীনে রাখার জন্য ভারতকে ঘেরার পরিকল্পনা শুরু করেছে। শুধু তাই নয় আগামী দিনে চীনের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হয়ে উঠবে ভারত। তাই এবার ভারতকে ঘেরা করার জন্য একের পর এক বড় পরিকল্পনা করে রেখেছে চীন। এই মুহূর্তে চীনা সরকার পাকিস্তান- শ্রীলঙ্কা , বাংলাদেশ , মায়ানমারে নিজের বেস ক্যাম্প বানিয়ে ফেলেছে। আর শুধু তাই নয় দ্বীপরাষ্ট্র মালদ্বীপের নিজেদের বেস ক্যাম্প তৈরি করেছে চীন। চীন নিজের পরিকাঠামো নির্মাণকে মধ্য এশিয়া পর্যন্ত বৃদ্ধি করেছে। তবে চীনের তরফ থেকে বলা হচ্ছে যে সামুদ্রিক ব্যবসা নিরাপত্তার জন্য এসব নির্মাণ করা হচ্ছে কিন্তু এটাকে অস্বীকার করা সম্ভব নয় যে ডিজুটির মত আফ্রিকান দেশে চীনে তৈরি সরঞ্জাম ভারতের জন্য একটা বড় বিপদ হয়ে দাঁড়িয়ে পড়তে পারে। এমন কী চীন তাদের কূটনৈতিক বুদ্ধির প্রয়োগ করে বিভিন্ন দেশকে ঋণের দায়ে জড়িয়ে তাদের দুর্ব্যবহার করাও শুরু করে দিয়েছে , আর যার জন্য অনেক দেশ এখন ভারতের সাথে হাত মিলিয়ে চীনের হাত থেকে বাঁচার জন্য পরিকল্পনা করতে চাইছে।

এর আগে তো আপনারা শুনে থাকবেন মালদ্বীপের ঘটনা কীভাবে চীনের হাত থেকে ভারত সরকার মালদ্বীপকে বাঁচিয়ে এনেছিল তা অবশ্যই আপনারা জেনে থাকবেন।চীন এখন যে দেশের সৈন্য ক্যাম্প তৈরি করার চেষ্টা করছে সেখানে ভারত কূটনৈতিকভাবে চীনকে অসফল করার চেষ্টায় লেগে পড়েছে। আর ভারতকে ঘেরার জন্য যদি চীনা সরকার নতুন কোন দেশে সৈন্য ক্যাম্প তৈরি করার চেষ্টা করছে তাহলে ভারত আগেই কূটনৈতিকভাবে সে দেশের সরকারকে নিজেদের দিকে ঝুঁকিয়ে দেওয়ার কাজ করছে।ভারত চীনের উপর প্রত্যাঘাতের নাম দিয়েছে THE IRON CURTAIN , এই প্রজেক্ট এর কাজ ভারতের বিরুদ্ধে চীনের নীতিকে বিফল করা।

আর অন্যদিকে চীন ভারত সরকারকে আটকানোর জন্য পাকিস্তানের ব্যবহার করে চলেছে, তবে এই দিকে ভারত সরকার ও পিছিয়ে নেই ইতিমধ্যে আফগানিস্তানে ভারত সরকার ব্যাপক নির্মাণকার্য শুরু করে দিয়েছে। আফগানিস্তানকে পাকিস্তানের বিপরীতে ব্যবহার করা হবে বলে। আর আগামী দিনে ভারত যদি POK এর পুনরুদ্ধার করতে পারে পাকিস্তানের হাত থেকে তাহলে ভারত আরো শক্তিশালী হয়ে উঠবে ভবিষ্যতে।গিলগিট বালতিস্তান সামরিক দিক থেকে খুবই গুরুত্বপূর্ণ আর ওই এলাকাকে ভারতকে যেভাবেই হোক নিজেদের মধ্যে শামিল করতে হবে সমস্ত শত্রুকে মাত দেওয়ার জন্য।

Related Articles

Close