গ্রাহকদের জন্য নতুন EMI মোরোটোরিয়াম চালু করল HDFC, SBI, ICICI এই সুবিধা লাভ উঠাতে…

ভারতে যখন করোনা সংক্রমণ দিন দিন বাড়ছে সেই সময় আরবিআই এর তরফ থেকে এক বড় ঘোষণা করা হল সাধারণ মানুষের কথা ভেবে। আরবিআই এর তরফ থেকে জানানো হয়, গত তিনমাস সমস্ত রকম টার্ম লোনের ওপর মোরাটোরিয়াম। সমস্ত রকম কমার্শিয়াল ব্যাংক, নন ব্যাঙ্কিং ফিনান্সিয়াল কম্পানি, এবং গ্রামীণ ব্যাংককে অনুমতি দেওয়া হয়েছে তারা যেন গত তিন মাস ইনস্টলমেন্টে পেমেন্ট নেওয়া বন্ধ রাখে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে আরও জানানো হয়েছে যে, 1 মার্চ থেকে যে ইনস্টলমেন্ট বকেয়া রয়েছে তা তিন মাস পিছিয়ে দেওয়া যেতে পারে।

আর ঠিক একই ভাবে ঋণ শোধ করার মেয়াদও পিছিয়ে দিতে হবে। এই সিদ্ধান্তটি কার্যকর করল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, HDFC ব্যাংক, ICICI ব্যাংক।এই নিয়ে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে জানানো হয়েছে, যে সমস্ত গ্রাহকরা এই সুবিধা নিতে চান তাদেরকে একটি ইমেল করতে হবে আমাদের। ব্যাংকের যে সার্কেল থেকে গ্রাহক লোন নিয়েছেন সেই আইডি থেকে ইমেল পাঠাতে হবে। গ্রাহকদের কোন ইমেল এড্রেসে পাঠাতে হবে তা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অফিশিয়াল ওয়েবসাইটে দেওয়া আছে।

যে সমস্ত গ্রাহকরা এই সুবিধা নিতে চান না তাদেরকে কোন কিছু করার দরকার নেই। যেমন ভাবে গ্রাহকরা ইএমআই দিচ্ছিলেন তেমন ভাবেই দেবেন। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একই নিয়ম বার করেছে এইচডিএফসি ব্যাংক এবং আইসিআইসিআই ব্যাঙ্ক। দুই ব্যাংকেরই অফিশিয়াল ওয়েবসাইটে নতুন ইএমআই মোরাটোরিয়াম চালু করেছে। গ্রাহকরা অফিসিয়াল ওয়েবসাইটের হোম পেইজে গেলে এই অপশনটি পেয়ে যাবেন এবং সেখান থেকেই এই সুবিধে অ্যাক্টিভেট করতে পারবেন গ্রাহকরা। এর জন্য গ্রাহকদের একটি ফর্ম ফিলাপ করতে হবে।

সেখানে অ্যাকাউন্ট নাম্বার সহ যাবতীয় তথ্য দিতে হবে তবেই গ্রাহকরা এ সুবিধা অর্জন করতে পারবেন। ব্যাঙ্কগুলির তরফ থেকে জানানো হয় যে 1 লা মার্চ থেকে 31 শে মে পর্যন্ত ইএমআই দিতে হবে না গ্রাহকদের। এর জন্য ঋণের মেয়াদ তিন মাস বাড়িয়ে দেওয়া হবে। এর মানে হল এপ্রিল, মে এবং জুন মাস ব্যাঙ্কগুলির তরফ থেকে কোনো ইএমআই কাটা হবে না। এমনকি সমস্ত রকম লোন এর ক্ষেত্রেও এই নিয়মটি প্রযোজ্য হবে। ব্যাংকগুলির এমন সিদ্ধান্ত নেওয়ার ফলে ভারতের আপৎকালীন অবস্থায় সুবিধা হবে মধ্যবিত্ত মানুষের।

Related Articles

Close