ব্যাপক জনপ্রিয়তা লাভ, এবার জাতীয় স্তরে পুরস্কৃত মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প দুয়ারে সরকার

জাতীয় স্তরে আরো একবার স্বীকৃতি পেল বাংলা। এবারে বাংলার আরেকটি প্রকল্প জাতীয় স্তরে স্বীকৃতি পেল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত “দুয়ারে সরকার কর্মসূচি” এবার পুরস্কার ঘরে নিয়ে আসতে সক্ষম হল। ভারত সরকারের “আওয়ার্ড অফ এক্সেলেন্স”, প্রাপ্তির খবর জানিয়ে তৃণমূল কংগ্রেস একটি টুইট করলেন। প্রসঙ্গত,জনগণের জন্য যথাযথ পরিষেবা প্রদান করার লক্ষ্যে এই দুয়ারে সরকার কর্মসূচি শুরু করেছিলেন তৃণমূল সরকার।

বিধানসভা নির্বাচনের আগে এই প্রকল্প যে বিশেষভাবে লাভজনক প্রমাণিত হয়েছে সকলের জন্য তা বলাই বাহুল্য। এই প্রকল্প শাসক দল এবং জনসাধারণের জন্য কতটা সুদুরপ্রসারী ফল দিয়েছে তা এই জাতীয় পুরস্কার প্রমাণ করে দিয়েছে। কম্পিউটার সোসাইটি অফ ইন্ডিয়ার ১৯ তম প্রজেক্টে ই-গভর্নেন্সের জন্য পশ্চিমবঙ্গ সরকারের এই দুয়ারে সরকার প্রকল্প জিতে নিয়েছে পুরস্কার।

যদিও এর আগে রাজ্য সরকারের একাধিক প্রকল্প কেন্দ্রের পুরস্কার পেয়েছে। তবে সম্প্রতি এই সরকারি প্রকল্প খুব কম সময়ে অভূতপূর্ব সাফল্যের জন্য কেন্দ্রের নজরে এসেছিল। এমন একটি চিন্তাধারা এর আগে কোন রাজ্যে হয়নি বলে জানা গেছে। তাই অ্যয়ার্ড অফ এক্সেলেন্স দেওয়া হল পশ্চিমবঙ্গ সরকারকে।

তৃণমূল সরকার সাধারণ মানুষ, বিশেষত সমাজে পিছিয়ে পড়া মানুষদের জন্য নিয়ে এসেছিলেন খাদ্য সাথী, স্বাস্থ্য সাথী, শিক্ষাশ্রী, কন্যাশ্রী, রূপশ্রী, ঐক্যশ্রী সহ ১০০ দিনের কাজ সহ আরো নানা প্রকল্প। এই প্রকল্প গুলি সম্পর্কে সাধারণ মানুষের অভাব অভিযোগ শোনার জন্য গ্রামীণ এবং পৌরসভা এলাকায় শিবির তৈরি করা হয়েছিল।

যেখানে একটি সরকারি কাজ করতে বছরের পর বছর লেগে যেত একজন সাধারন মানুষের, সেখানে এই দুয়ারে সরকার শিবিরের দ্বারা যেকোনো কাজ নিমেষে হয়ে গিয়েছে। এই শিবিরে সার্থকতা অনেক আগেই প্রমাণ হয়েছিল তবে এই পুরস্কার প্রাপ্তি নিঃসন্দেহে সকলের জন্য একটি বড় অনুপ্রেরণা বলে প্রমাণিত হবে।