বাংলার একাধিক জেলাতে সপ্তমী অষ্টমীতে ভারী বৃষ্টির সতর্কতা, দেখুন তালিকায় নেই তো আপনার জেলার নাম

আজ মহাষষ্ঠী। আকাশে বাতাসে লেগেছে বোধনের ছোঁয়া। কিন্তু সেই আকাশেই যে নিম্নচাপের অসুর লুকিয়ে রয়েছে তা কি আমরা জানতাম। পুজোর মধ্যেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আজ জানিয়ে দিলেন আলিপুর আবহাওয়া দপ্তর। সপ্তমী এবং অষ্টমীতেই দক্ষিণবঙ্গের দশটি জেলায় হতে পারে ভারী বৃষ্টি।

আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এবং পূর্ব মধ্য বঙ্গোপসাগরে শনিবার তৈরি হচ্ছে একটি ঘূর্ণাবর্ত। ইতিমধ্যেই দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে বর্তমানে একটি ঘূর্ণাবর্ত রয়েছে, যার ফলে রবিবার পূর্ব মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত নিম্ন চাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আজ পঞ্চমীতে কলকাতায় মূলত মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎসহ দুই এক পশলা বৃষ্টির সম্ভাবনা রয়েছে কিন্তু বাতাসে আদ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে বলে মনে করা হচ্ছে। পঞ্চমী এবং ষষ্ঠীতে আংশিক মেঘলা আকাশ থাকবে যার ফলে আদ্রতা জননিত অস্বস্তি আরো বেশি বাড়বে। পাশাপাশি বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

সপ্তমী এবং অষ্টমীতে থাকবে আকাশের মুখ ভার। জেলায় জেলায় মাঝারি বৃষ্টিপাত হতে পারে। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা সংলগ্ন কলকাতার একাংশ হতে পারে ভারী বৃষ্টি। পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে হতে পারে ভারী বৃষ্টি। নবমী এবং দশমীতে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আলিপুর আবহাওয়া দপ্তর।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের রবিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গরম এবং আদ্রতা জনিত অস্বস্তি দুটোই বাড়বে রবিবার পর্যন্ত। সপ্তমী থেকে বৃষ্টি কম থাকবে উত্তরবঙ্গে। অষ্টমী থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের সমস্ত জেলায়। নবমী থেকে দশমী পর্যন্ত উত্তরবঙ্গে সমস্ত জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।