Durga Puja 2021: সন্ধিপুজো! পঞ্চমী থেকে দশমী, জানুন দুর্গা পুজোর দিনক্ষণ, গুরুত্ব ও নিয়মকানুন

মা দুর্গা এই বার পৃথিবী তে আসছেন তার বাপের বাড়ি এই বছর ঘোড়ায় চড়ে। এবং গমন করবেন দোলনায় করে। দুই দিকেই ফলাফল যে খুব একটা খুশির নয় সেটাই মনে করছেন অনেক জ্যোতিষ শাস্ত্রী। মায়ের আগমনের সময় ও তার বাহন এর উপর নির্ধারণ করে মর্তের অনেক জিনিস যেমন সুখ, শান্তি, সমৃদ্ধি, কৃষি, ব্যাবসা আরো অনেক বিষয়। অনেক জ্যোতিষ শাস্ত্রী মনে করছেন এই বছর মায়ের আগমনে ও গমনে কিছু নাধর্মী হতে পারে। তবে বাঙালিরা সে সব নিয়ে বেশি মাথা ঘামায় না, মা আসছেন এই বছর সেটাই তাদের জন্য বড়ো আনন্দের।

আপাততো গোটা পশ্চিমবঙ্গে ও প্রবাসী বাঙালিরা সবাই অপেক্ষা করছে কাশ বনের মধ্যে দিয়ে মা এর মূর্তি কাঁধে করে নিয়ে আসার দৃশ্য দেখার। নদীর ধারে কাশ বনের দৃশ্য ও তার মাঝে ঢাকের আওয়াজ ,শরৎ এর হালকা হাওয়ার ও মহালয়ার দিন বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের গলার উচ্চারিত মন্ত্র। আর এর মাঝেই সব বাঙালির ঘরে ঘরে আসবে অম্বিকা।
আর শুরু হবে বাঙালির প্রিয় উৎসব শরৎ উৎসব।

মহাপঞ্চমী:-

১০ অক্টোবর বাংলার ২৩ আশ্বিন (রবিবার) কলকাতার সময় অনুযায়ী সকাল ৮ টা ৫১ মিনিট ১০ সেকেন্ড ঘটিকায় শুরু হচ্ছে পঞ্চমী। হাওয়াতে শিউলি ফুল থেকে ছাতিম এর গন্ধে সেদিন সকাল থেকেই লোকের মনে মনে পুজোর গন্ধ লেগে যাবে, ও ১১ অক্টোবর ২৪ এ আশ্বিন (সোমবার) পঞ্চমী তিথি শেষ হতে চলেছে। মহাষষ্ঠী শুরু হওয়ার এক সেকেন্ড আগে শেষ হবে মহাপঞ্চমী।

মহাষষ্ঠী:-

১১ অক্টোবর ২৪ এ আশ্বিন (সোমবার) সকালে পঞ্চমী তিথি শেষ ও সকাল ৬ টায় ২৩ মিনিট ০৮ সেকেন্ড ঘটিকায় শুরু হচ্ছে মহাষষ্ঠী। এই দিন হবে দেবী মা এর ষষ্ঠ পূজা ও সমগ্র পূজা প্রকল্প। ও বিকালে শুরু হবে দেবীর বোধন, আমন্ত্রণ ও ঘোরাঘুরি।


মহাসপ্তমী:-

মহাসপ্তমীর তিথি শুরু হবে ২৫ আশ্বিন , ১২ অক্টোবর (মঙ্গলবার)। সেদিন সূর্যোদয় ৫ টা ৩৬ মিনিট ঘটিকায় সপ্তমী শুরু ও সপ্তমীর সময়সীমা রাত ১ টা ৪৮ মিনিট পর্যন্ত। এই দিন দেবীর সপ্তম পুজো।


মহাঅষ্টমী:-

এই তিথি শুরু হচ্ছে বাংলা ২৫ আশ্বিন, ১২ অক্টোবর (মঙ্গলবার) রাত ১১ টা ৪৭ মিনিট ৪৯ মিনিট ঘটিকায় । অষ্টমী শেষ হবে ২৬ আশ্বিন, ১৩ অক্টোবর ১১ টা ৪৭ মিনিট ৪৯ সেকেন্ড ঘটিকায় । এই সেই সময় যখন সবার মনে হয় পুরো বছর ধরে অপেক্ষিত পুজো যদি আরও বেশি কিছুদিন ধরে চললে ভালো হতো। আর এই দিন রাতেই সন্ধিপূজা।

মহানবমী:-

নবমী তিথি শুরু হবে ১৩ অক্টোবর ২৬ আশ্বিন (বুধবার) রাত ১১ টা ৪৭ মিনিট ৫০ সেকেন্ড থেকে । নবমী তিথি শেষ হবে পরের দিন রাত ৯ টা ৫০ মিনিট ৪৩ সেকেন্ডে । পূর্বাহ্ন ৯ টা ২৬ মিনিচ ৫৫ সেকেন্ডের মধ্যে শ্রী শ্রী শারদীয়া মহানবমী কল্পারম্ভ ও মহানবমী বিহিত পুজো । তার সঙ্গেই দেবীর নবরাত্রিকা পূজা সমাপ্ত হবে ।

মহাদশমী:-

নবমী শেষ এবার দশমীর পালা । মায়ের বিদায়ের পালা এখন। ঘরের মেয়েকে এদিন যেন ছাড়তে চায়না বাঙালির মন ! তবুও ফিরে যেতে হয় । বিজয়ের আনন্দে অসুর – দমনের উদযাপনে বিজয়রা দিন দেবীকে মিষ্টিমুখে কৈলাসে ফিরিয়ে দেওয়া হয় ।

দশমীর তিথি শুরু হবে , ২৭ আশ্বিন (বৃহস্পতিবার), রাত ৯ টা ৫০ মিনিট ৪৪ সেকেন্ডে । আর ২৮ আশ্বিন , ১৫ অক্টোবর রাত ৮ টা ২০ ১০ সেকেন্ডে তা শেষ হবে । রাত ৮ টা ২৯ ১৩ সেকেন্ডের মধ্যে দশমী বিহিত পূজা বিসর্জন প্রশস্তা ও পুজো সমাপ্ত। এ দিন মা এরা সিঁদুর খেলা করে ও মিষ্টি খায় ও একে ওপর কে বিজয়ার শুভেচ্ছা জানিয়ে উৎসব এ মেতে ওঠেন। সবার চোখের কোনে একটা দুঃখ কারণ মা চলে যাবে আবার ১ বছর এর অপেক্ষা।