পোস্ট অফিসের এই নতুন স্কিমের দরুন টাকা ইনভেসমেন্ট করলে মিলবে বেশি লাভ বাঁচবে ট্যাক্সও…

সাধারণ মানুষের জন্য আরও একটি নতুন স্কিম নিয়ে এলো পোস্ট অফিস। বহু মানুষ পোস্ট অফিসে তাদের সমস্ত সঞ্চয় করে রাখে কারণ এখানে টাকা জমা রাখলে সুরক্ষিত মনে করেন সবাই। শুধু সুরক্ষিত নয় এখানে ফিক্সড ডিপোজিট এর থেকেও বেশি রিটার্ন পাওয়া যায়। এছাড়াও ট্যাক্সের ছাড় পাওয়া যায়। এই স্কিমে অর্থাৎ ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে সাধারণ মানুষ টাকা জমা রাখলে তা অনেক লাভজনক বলে অনেকেই মনে করেন। বর্তমানে করোনা মহামারির জন্য ট্যাক্স সেভিং ইনভেস্টমেন্ট এর শেষ তারিখঃ 31 জুলাই 2020 করা হয়েছে আয়কর বিভাগের তরফ থেকে।

আপনাদের জানিয়ে দিই এর আগে ট্যাক্স সেভিং ইনভেস্টমেন্টে শেষ তারিখ ছিল 30 শে জুন পর্যন্ত। কিন্তু ভারতে যেভাবে করোনা সংক্রমণ বাড়ছে তাতে আয়কর বিভাগে তরফ থেকে এর সময়সীমা বাড়াতে বাধ্য হয়। এবার আপনাদের সামনে আলোচনা করবো পোস্ট অফিসের এই ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট বা NSC কী – এটি হল একটি স্মল সেভিংস যোজনা। ভারত সরকার এটিকে মূলত যাদের একেবারে বেশি টাকা জমা দেওয়ার ক্ষমতা থাকে না তাদের জন্যই আনা হয়েছে। এই স্কিমে আপনি ন্যূনতম 100 টাকা ইনভেস্ট করতে পারেন।

আপনি যদি চান তাহলে আরো বেশি ও ইনভেস্ট করতে পারেন। আমাদের যেমন 100, 200, 500, 2000 টাকার নোট বাজারে রয়েছে তেমনি এই স্কিমে 100, 500, 1000 এবং 5000 টাকার সার্টিফিকেট রয়েছে। আপনি এই স্কিমে যত টাকা ইনভেস্ট করবেন সেই অনুসারে সার্টিফিকেট পাবেন। এই স্কিমে আপনি যত খুশি ইনভেস্ট করতে পারেন অর্থাৎ কোনো সীমা নেই। যেখানে সেভিংস অ্যাকাউন্টে আপনাকে 4.8 শতাংশ সুদ দেওয়া হয় সেখানে এই স্কিমে 6.8-8 শতাংশ সুদ দেওয়া হয় গ্রাহকদের।

এই স্কিমের আরো একটি বিশেষত্ব হল, এখানে যে কেউ টাকা ইনভেস্ট করতে পারে এমনকি বাচ্চাদের নামেও সার্টিফিকেট কেনা যেতে পারে। তবে একটা কথা মনে রাখবেন পাঁচ বছরের জন্য এই সার্টিফিকেটে ইনভেস্ট করতে হয় সকলকে। সুদের হার প্রতি বছর বছর যোগ হতে থাকে এবং কম্পাউন্ড ইন্টারেস্ট হিসেবে আপনার অ্যাকাউন্টে টাকা জমা হতে থাকে। আপনি যদি ন্যূনতম 100 টাকা ইনভেস্ট করেন তাহলে সেটা পাঁচ বছর পর সুদ সমেত হয়ে দাঁড়াবে 144 টাকা। এখানে আপনার টাকা সম্পূর্ণ সুরক্ষিত থাকবে। আপনি যদি 10 হাজার টাকা পাঁচ বছরের জন্য এই স্কিমে ইনভেস্ট করেন তাহলে পাঁচ বছর পর আপনি মোট 13890 টাকা পেয়ে যাবেন। এছাড়াও ট্যাক্সে ছাড়তো মিলবেই। প্রতিবছর 1.5 লক্ষ টাকার ইনভেস্টমেন্টে আয়কর আইন 80সি অনুযায়ী ট্যাক্সে ছাড় পাওয়া যাবে।

Related Articles

Back to top button