মোদি সরকারের এই দুর্দান্ত যোজনার দরুন এখন বছরে নিশ্চিত হবে 60 হাজার টাকা পেনশন, বিস্তারিত জানতে

অসংগঠিত ক্ষেত্রে যে সমস্ত যুবক-যুবতীরা কাজ করেন তাদের ভবিষ্যৎ কে নিশ্চিত করার জন্য বড় ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে মোদি সরকার। সরকারি কর্মচারীদের ক্ষেত্রে ৬০ বছরের পর রিটায়্যার করলে পেনশন শুরু হয়ে যায়। অপরদিকে যারা অসংগঠিত শ্রেণীর মানুষ রয়েছেন তারা কিন্তু পেনশনের আওতার বাইরে। তাই ওইসব কর্মীদের অবসর গ্রহণের পর জীবন হয়ে যায় অনিশ্চয়তার সম্মুখীন। এবার অনিশ্চিত জীবনকে নিশ্চিত করার জন্য বড় ধরনের সিদ্ধান্ত নিয়েছে বিজেপি সরকার।

অসংগঠিত ক্ষেত্রে কর্মীদের জন্য অসাধারণ একটি প্ল্যান নিয়ে এসেছে কেন্দ্র সরকার। অসংগঠিত ক্ষেত্রে অসংখ্য কর্মচারীদের কথা মাথায় রেখে কেন্দ্র সরকার নিয়ে এসেছে Atal Pension Yojana (APY)। এই যোজনায় মাধ্যমে কর্মচারীরা নির্দিষ্ট একটি বয়সের পর পেনশন পেতে থাকবেন।

ইতিমধ্যে বহু মানুষ এই অটল পেনশন যোজনার মাধ্যমে পেনশন এর সুবিধা ভোগ করতে পারবেন। এই স্কিম Pension Fund Regulatory and Development Authority (PFRDA) এর অন্তগর্ত।

Atal Pension Yojana-তে কারা এর সুবিধা নিতে পারবেন?

এক কথায় ভারতবর্ষের প্রত্যেক নাগরিক এই স্কিমের সুবিধা ভোগ করতে পারবেন। তবে এজন্যে নুন্যতম কিছু নির্দেশিকা দেওয়া হয়েছে।

১) এই যোজনার সুবিধা ভোগ করতে হলে আবেদনকারীর নুন্যতম বয়য়স ১৮ – ৪০ বছর বয়স হতে হবে। মহিলা পুরুষ নির্বিশেষে সকলেই এই যোজনাতে ৬০ বছরের উর্ধে পেনশন পেতে পারবেন। আবেদনকারীর নামে অবশ্যই পোস্ট অফিস কিংবা ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্ট থাকতে হবে। এছাড়াও আবেদনকারীর আধার কার্ড থাকা বাধ্যতামূলক। আবেদনের ক্ষেত্রে রেজিস্টার মোবাইল নম্বর থাকতে হবে।

২)অটল পেনশন যোজনার মাধ্যমে গ্রাহকদের ৬০ বছর বয়স পেরিয়ে গেলে ১০০ শতাংশ পেনশন পাওয়া যাবে। স্কিম শেষ হলেই পাওয়া যাবে পেনশনের পুরো টাকা

৩) পেনশনভোগীর যদি হঠাৎ করে মৃত্যু হয় তাহলে নোমিনি হিসাবে যার নাম দেওয়া হয়েছে তিনি পেনশন পাবেন। শুধু তাই নয়, স্বামী এবং নোমিনিতে থাকা স্ত্রীয়ের মৃত্যু হলে তালিকাতে থাকা তৃতীয় ব্যক্তিকে এই পেনশনের সুবিধা দেওয়া হবে।

এই স্কিমের মাধ্যমে কি কি সুবিধা পাওয়া যাবে

১) আইসক্রিমের ন্যূনতম এক হাজার টাকা থেকে পেনশন পাওয়া যেতে পারে। আর গ্রাহকরা সর্বোচ্চ ৫ হাজার টাকা পর্যন্ত পেনশন পেতে পারবেন। এর পাশাপাশি গ্রাহকরা 2000 টাকা করে বারো মাস অর্থাৎ বছরে 60 হাজার টাকা পেনশন পেতে পারবেন।

২) পেনশন উপভোক্তার যদি হঠাৎ করে মৃত্যু হয় তাহলে সেই গ্রাহকের নমিনি তে থাকা ব্যক্তি সমপরিমানে পেনশন পাবেন। পরবর্তীতে যদি গ্রাহক এবং গ্রাহকের স্বামী বা স্ত্রীর মৃত্যু হয় তাহলে ওই ফর্মে থাকা তৃতীয় ব্যক্তির পেনশনের টাকা পাবেন।

৩) এই অটল পেনশন যোজনা তে ট্যাক্স ছাড় পাওয়া যেতে পারে। Income tax act 80C-তে এই ছাড় পাওয়া যাবে।