রাজ্যজুড়ে আবারও চালু হচ্ছে দুয়ারে সরকার প্রকল্প, কবে বসবে আপনার এলাকায় ক্যাম্প, জানুন বিস্তারিত

২০২১ এর বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করে তৃতীয়বারের মতো সরকার গঠন করেছে তৃণমূল কংগ্রেস। নির্বাচন ইশতেহারের কথামতো বৃহস্পতিবার নবান্ন থেকে একটি সাংবাদিক সম্মেলন করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন দুয়ারে সরকার প্রকল্পের সুবিধা আগামী ১৬ ই আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। এই ক্যাম্পের মধ্যে আবেদন করতে পারবেন সাধারণ মানুষও।

তৃণমূল কংগ্রেসের নির্বাচনী ইশতেহারে প্রাধান্য দেওয়া হয়েছিল মহিলাদের। এবার সেই মহিলাদের স্বনির্ভর করার জন্য প্রকল্প লক্ষী ভান্ডার খুব শীঘ্রই চালু করার ঘোষণা করলেন স্বয়ং মুখ্যমন্ত্রী। এবারের দুয়ারে ক্যাম্প এর মাধ্যমে লক্ষীর ভান্ডার, স্টুডেন্ট ক্রেডিট কার্ড ,স্বাস্থ্য সাথীর মত একাধিক প্রকল্প আবেদন করতে পারবেন পশ্চিমবঙ্গের সকল মানুষেরা।

মুখ্যমন্ত্রী এদিন জানিয়েছেন আগামী ১ সেপ্টেম্বর থেকে লক্ষী ভান্ডার প্রকল্পের সুবিধা পাবেন পশ্চিমবঙ্গের সকল মহিলারা। এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য দুয়ারে সরকার ক্যাম্পে আবেদনপত্র জমা দেওয়া আবশ্যিক। সাধারণ মানুষের কথা মাথায় রেখে ফের চালু হচ্ছে ‘দুয়ারে সরকার’ শিবির। এই লক্ষীর ভান্ডার প্রকল্পের আওতায় ২৫ থেকে ৬০ বছর বয়সি প্রত্যেক মহিলা আবেদন করতে পারবেন। তবে যারা সরকারি পেনশন নিয়ে থাকেন তারা এই প্রকল্পের সুবিধা পাবেন না।

এই প্রকল্পের আওতায় তপশিলি ও আদিবাসী মহিলাদের মাসে ১০০০ টাকা ও জেনারেল ও সাধারণ মহিলাদের মাসে ৫০০ টাকা করে ভাতা পাবেন। এছাড়াও মুখ্যমন্ত্রী আজ ‘উৎস শ্রী’ নামে একটি নতুন প্রকল্প চালু করলেন। মূলত এটি একটি পোর্টাল যেখানে শিক্ষকেরা তাদের ট্রান্সফারের জন্য আবেদন করতে পারবেন। আবেদন ভেরিফাই করবে শিক্ষা দপ্তর। ভেরিফাই হয়ে গেলেই খুব সহজেই ট্রানস্ফার পেয়ে যাবেন শিক্ষকেরা।