নতুন খবরবিশেষলাইফ স্টাইল

ডাইভিং লাইসেন্সকে নিয়ে কেন্দ্র থেকে আসতে চলেছে নতুন নিয়ম। লাইসেন্স থাকলে অবশ্যই দেখে নিন।

ফের কেন্দ্রীয় সরকারের আধার কার্ড নিয়ে নতুন নিয়ম আনতে চলেছে । কেন্দ্রীয় সরকারের সব বড় সিদ্ধান্ত গুলির মধ্যে এটিও একটি অন্যতম বড় সিদ্ধান্ত। এর আগে আধার কার্ডের সাথে প্যান কার্ড, মোবাইল নাম্বার, ব্যাংক অ্যাকাউন্ট এর সাথে সংযুক্তিকরণ বাধ্যতামূলক ঘোষনা করেছিল কেন্দ্রীয় সরকার। এবার কেন্দ্রীয় সরকারের আরেকটি নতুন সিদ্ধান্ত হলো আধার কার্ডের সাথে ড্রাইভিং লাইসেন্সের ও সংযুক্তিকরণ করাতে হবে। সম্প্রতি পাঞ্জাবের ফাগুয়ারায় 106 তম ইন্ডিয়ান সাইন্স কংগ্রেসে এসে এই নতুন নিয়ম টি জানালেন কেন্দ্রীয় আইন এবং তথ্য ও  সম্প্রচার মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

তিনি বলেন যে,’আমরা আইনে একটি নতুন পরিবর্তন করতে চলেছি। তবে বিলটি অ্যাকাউন্ট সংসদে রয়েছে সংসদ থেকে পাস হলে ড্রাইভিং লাইসেন্সের সঙ্গে আধার কার্ডের সংযুক্তি করণ বাধ্যতামূলক করা হবে।’ এখন প্রশ্ন হচ্ছে কোনো ড্রাইভিং লাইসেন্স এর সঙ্গে আধার কার্ডের সংযুক্তিকরণ প্রয়োজন? এই প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী বলেন যে,’ ধরুন একজন মদ্যপান করা ব্যাক্তি পাঞ্জাব থেকে চারজনকে মেরে অন্য রাজ্যে চলে গেলো। এরপর ওই ব্যক্তি যদি অন্য নামে ভুয়া ড্রাইভিং লাইসেন্স বের করে নেয় তাহলে সেই ব্যক্তি ছাড়া পেয়ে গেল। কিন্তু আধার কার্ডের সঙ্গে ড্রাইভিং লাইসেন্স সংযুক্তিকরণ করলে ওই ব্যক্তি শুধু নাম পরিবর্তন করতে পারবেন। কিন্তু বায়োমেট্রিক পদ্ধতিতে কোনো পরিবর্তন করতে পারবে না ঐ ব্যক্তি।

এরপরে যখন ওই ব্যক্তি নকল লাইসেন্স বার করতে যাবে তখনই সিস্টেম তাকে জানিয়ে দেবে যে ওই ব্যক্তির একবার ড্রাইভিং লাইসেন্স হয়ে গেছে। তখনই ওই ব্যক্তি ধরা পড়ে যাবে। ডিজিটাল ইন্ডিয়া গড়ার উদ্দেশ্যে রবিশঙ্কর বলেন, ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগ দেশের গ্রাম ও শহর গুলির মধ্যে পার্থক্য অনেকটাই কমিয়ে দিয়েছে। সারাদেশে এখন 123 কোটি আধার, 121 কোটি মোবাইল, 44.6 কোটি স্মার্ট ফোন, 56 কোটি ইন্টারনেট ব্যবহারকারীরা রয়েছেন। এর পাশাপাশি 2017-18 সালে দেশের ডিজিটাল লেনদেন এক ধাপে অনেকটাই এগিয়ে গেছে।  2017-18 সালে দেশে ডিজিটাল লেনদেন হয়েছে 2070 কোটি টাকা ।

খবরটি ভালো লেগে থাকলে আপনার প্রিয়জনদের সাথে শেয়ার করুন,এই ব্যাপারে আপনাদের কি রায় তা আমাদের জানাতে ভুলবেন না। আরো এরকম নতুন নতুন খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের ওয়েব পোর্টালটি তে।

Related Articles

Back to top button