করোনাকালে ভুলেও খাবেন না এই খাবারগুলি না হলে কমে যাবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা

ভারতবর্ষ এখন করোনার দ্বিতীয় ঢেউ এর কবলে পড়েছে। প্রতিদিনই রেকর্ডসংখ্যক আক্রান্তের সংখ্যা এবং মৃত্যুর সংখ্যা বেড়ে চলেছে। করোনাকে মোকাবিলা করার জন্য প্রয়োজন শরীরের ইমিউনিটি পাওয়ার। গবেষণার মাধ্যমে জানা গেছে যাদের শরীরের ইমিউনিটি পাওয়ার ভালো তারা করোনাকে জয় করে নিতে পারবেন। অপরদিকে যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম তারা করোনার কবলে পড়ে মৃত্যু পর্যন্ত হতে পারে। সুতরাং আমাদের জেনে নিতে হবে রোজকার জীবনে আমরা যে খাবারগুলি খাই সেই খাবারগুলির মধ্যে কোন কোন খাবারগুলি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে কমিয়ে দিতে পারে।

ফাস্টফুড- বর্তমান প্রজন্মের মানুষের কাছে ফাস্টফুড একটা নিত্য প্রয়োজনীয় খাবার হয়ে উঠেছে। এই ফাস্টফুডে চিনিজাতীয় খাবারের পরিমাণ বেশি থাকে। ফাস্টফুডে ফাইবারের পরিমাণ খুব কম থাকে। ফাস্টফুড ধীরে ধীরে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে নষ্ট করে দেয়।

অ্যালকোহল বা ধূমপান- অ্যালকোহল সেবন করা বা ধূমপান আমাদের স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। এগুলি আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে কমিয়ে দেয়। বর্তমানে অ্যালকোহল সেবন করা ব্যক্তি বা ধূমপান করা ব্যক্তিরা করোনায় আক্রান্ত হলে তাদের সেরে ওঠা খুবই দুষ্কর ব্যাপার।

প্যাকেটজাত মাংস:- প্যাকেটজাত মাংস বা খাবার আমাদের এড়িয়ে চলা উচিত। কারণ এগুলি বেশ কয়েকদিন আগের হয়। তাই এইসব খাবার থেকে আমাদের শরীর ক্ষতিগ্রস্ত হতে পারে। এমনকি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়।

অপরিষ্কার জল:- রান্না করার জল সব সময় পরিষ্কার হওয়া উচিত। রান্নার জল জীবাণুযুক্ত যদি হয় তাহলে আমাদের শরীরে নানান ধরনের রোগ বাসা বাঁধে। এমনকি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়।

 

আমাদের শরীরকে ঠিক রাখতে গেলে প্রতিদিন ব্যায়াম করার অভ্যাস করা দরকার। এর পাশাপাশি মনকে সতেজ রাখুন। কারণ মানসিক হতাশা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে কমিয়ে দেয়।