লক্ষী ভান্ডার ফর্ম ফিলাপের সময় ভুলেও করবেন না এই 4 টি ভুল, না হলে মিলবে না টাকা

লক্ষ্মী ভান্ডার এর ফর্ম ফিলাপ নিশ্চই করেছেন বা করবেন ভাবছেন। ফর্ম ফিলাপ করতে গিয়ে ভুল করছেন না তো ? পশ্চিমবঙ্গ সরকার এর মুখ্যমন্ত্রী শ্রীমতী মমতা বন্দোপাধ্যায় এর অনুপ্রেরণায় শুরু হয়েছে এই বিশাল প্রকল্প যেটি গোটা রাজ্য জুড়ে আয়োজন হয়েছে দুয়ারে সরকারের মাধ্যমে। যাতে সমস্ত ২৫ বৎসর ঊর্ধ্ব মহিলারা এই প্রকল্পের আওতায় পড়েন। এখানে সব মহিলারা পাবেন ৫০০ টাকার অর্থ এবং সব এসসি- এসটি কাস্ট এর মহিলারা পাবেন ১০০০ টাকার অর্থ।

কিন্তু আপনার আবেদন করার সময় কিছু ভুল করলে আপনার আবেদন বাতিল হতে পারে, তাই সতর্ক থাকুন ও সচেতন থাকুন আগে থেকে। তাই আমরা আগে থেকেই এর সমাধান নিয়ে এসেছি, আসুন জেনে নিন কি কি জেনে রাখতে হবে ফ্রম ফিলাপের পূর্বে।

১) লক্ষ্মী ভান্ডার এর ফর্ম পাওয়ার সঙ্গে সঙ্গে আপনি দেখতে পাবেন যেটি সেটি হলো দুয়ারে সরকার ক্যাম্প রেজিস্ট্রেশন নম্বর। সেটি কিন্তু অবশ্যই লাগবে , আর সেই নম্বর কিন্তু কোনো সরকারি অধিকারী আপনাকে দেবে সেটা আপনাকে ফর্ম এ দিতেই হবে নাহলে আপনার আবেদন পত্র ভ্যালিড নয়। কোনো কারণে আপনি যদি দুয়ারে সরকার রেজিস্ট্রেশন নম্বর না পান তৎক্ষণাৎ কোনো দায়িত্বপ্রাপ্ত অফিসার এর সঙ্গে যোগাযোগ করুন। নাহলে কিন্তু আপনার আবেদন গ্রহণযোগ্য হবে না।

২) তারপর দ্বিতীয় যে বিষয়টি মাথায় রাখতে হবে সেটা হল স্বাস্থ্য সাথী নম্বর, সেটা অবশ্যই দেবেন। কোনো সমস্যা হলে ক্যাম্প এর কোনো অধিকারীর সাথে যোগাযোগ করুন কোনো সমস্যা এড়াতে।

৩) আপনি যে ব্যাঙ্ক অ্যাকাউন্ট এর নম্বর দেবেন ফর্ম এ সেটি মনে রাখবেন যেনো আপনার আঁধার কার্ড এর সাথে লিংক করা থাকতে হবে অবশ্যই। আপনার একাউন্ট লিংক করা আছে নাকি সেটা আপনি আগে থেকেই বাড়ি থেকে জেনে যেতে হবে।

৪) দ্বিতীয় যে বিষয়ে সমস্যা আসতে পারে সেটা হল আপনার অ্যাকাউন্ট টা জইন্ট অ্যাকাউন্ট না সিঙ্গেল অ্যাকাউন্ট।এই বিষয়ে চিন্তিত হওয়ার কিছু নেই। রাজ্য সরকার ইতিমধ্যেই একটি নির্দেশিকা দিয়েছেন যে আপনি জইন্ট অ্যাকাউন্ট দিতে পারবেন নাকি, তারা এই বিষয়ে ভাবনা চিন্তা করে দেখবেন এবং আপনি এই সিদ্ধান্ত জানতে পেরে যাবেন আপনার নিকটবর্তী ক্যাম্প থেকে এর সরকারি অফিসার এর কাছে। সব থেকে ভালো হবে যদি আপনি সিঙ্গেল অ্যাকাউন্ট নম্বর দেন।

সাথে আঁধার কার্ড, ভোটার কার্ড, রেশন কার্ড, সাস্থ্য সাথী কার্ড, ব্যাংক এর পাসবই এর জেরক্স অবশ্যই রাখবেন ও নিজের কিছু রঙিন পাসপোর্ট সাইজ ছবি নিয়ে যেতে ভুলবেন না। আর আবেদন পত্র ফিলাপ করার সময় সব কিছু ঠিক করে ফিলাপ করবেন নম্বর গুলো এবং শেষ এ একবার মিলিয়ে নেবেন জমা দেওয়ার পূর্বে।