ভুলেও রাখবেন না মোবাইল ফোনে এই অ্যাপগুলি না হলে নিমেষের মধ্যে ফাঁস হয়ে যাবে আপনার মোবাইল ফোনের গোপন তথ্য

বর্তমানে করোনা মহামারীর ফলে একরকম সকলেই বাড়িতে বসে, আর বাড়িতে বসে থাকলেই ছোট বড় সকলেই স্মার্টফোনে আসক্তি তো থাকেই। এই স্মার্টফোনের মাধ্যেমে আমরা ঘরে বসে পেয়ে থাকি বিভিন্ন বিনোদন। কিন্তু তার জন্য আমাদের ডাউনলোড করতে হয় বিভিন্ন অ্যাপ গুগোল প্লে স্টোর থেকে। আর বিপদটা শুরু হয় এখান থেকেই ।

আমরা কোন কিছু না জেনে এই অ্যাপগুলোকে আমাদের ফোনের সমস্ত কিছু ডাটা এক্সেস করার অনুমতি দিয়ে থাকি। ডাউনলোড করা কিছু কিছু অ্যাপে এমন ভাইরাস থাকে যা আমাদের ফোনে থাকা সমস্ত গোপন তথ্য গুলি চুরি করে।বর্তমানে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা কিছু অ্যাপ এর মধ্যে এই ধরনের ভাইরাস পাওয়া গেছে।

এই তথ্য পাওয়া গিয়েছে সাইবার সংস্থা কুইক হিল এর পক্ষ থেকে। এখনো চারটি অ্যাপে এই ধরনের ভয়ানক ম্যালওয়ারের সন্ধান পাওয়া গিয়েছে। ফ্রি স্ক্যাম স্ক্যানার, গো ম্যসেজ, সুপার ম্যসেজ, এলিমেন্ট স্ক্যানার, ট্রাভেল ওয়ালপেপার , সুপার এস এম এস এই সমস্ত অ্যাপ এর মধ্যে লুকিয়ে থাকা ম্যালওয়্যার নিমেষের মধ্যে আপনার ফোনে ঢুকে ফোনের সমস্ত গোপন তথ্য চুরি করে নিতে পারে কন্টাক্ট ডিটেলস ,মেসেজ নটি ফিকেশন এর মাধ্যমে।

এইসব তথ্য চুরি করে ব্যবহার করা হয় টার্গেড অ্যাড এর ব্যবহারের ক্ষেত্রে ।নাহলে এই সমস্ত তথ্য কোন ডার্ক ওয়েবে বিক্রি করে মোটা টাকা আয় করে এই সমস্ত অ্যাপ গুলো। তাই আপনাকে সাবধানতা বজায় রেখে যে কোন অ্যাপ ডাউনলোড করতে হবে। বর্তমানে সাইবার ক্রাইম ক্রমশ বেড়েই চলেছে ।

তাই যতটা সম্ভব সাবধানতা বজায় রেখে অ্যাপগুলো ব্যবহার করতে হবে । আপনার ফোনে কোন ব্যাংক ডিটেলস বা ছবি না থাকে সেই বিষয়ে নজর রাখতে হবে। নাহলে মুহুর্তের মধ্যে আপনার ব্যাংকে জমিয়ে রাখা টাকা চলে যাবে অন্যের কাছে।