আপনি কী জানেন প্রধানমন্ত্রী অনুমোদিত পেমেন্ট ব্যাঙ্ক গুলিতে সুদের হার কত?

আমরা হয়তো অনেকেই জানি প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির হাত থেকে কিছুদিন আগেই ইন্ডিয়ান পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের উদ্বোধন হয়েছিল। গ্রাহকদের জন্য এই ব্যাঙ্কে তিন ধরনের সেভিংস একাউন্ট খোলার সুযোগ দিয়েছেন। এই তিন ধরনের সেভিংস একাউন্ট গুলি হল- রেগুলার, ডিজিটাল আর বেসিক। ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে এই ব্যাঙ্কে বার্ষিক সুদের হার 4% হিসেবে দেওয়া হবে। এছাড়াও এই ব্যাঙ্কটি গ্রাহকদের জন্য যে সমস্ত সুবিধা দিচ্ছে সেগুলি হল-


1. রেগুলার সেভিংস একাউন্ট এ ব্যাঙ্কটি জমানো টাকার সুরক্ষার দিক থেকে বিশেষ ধরনের নজরদারি রাখবে, এবং টাকা তুলার টাকা জমা দেওয়ার ক্ষেত্রে বিশেষ সুযোগ-সুবিধা পাবেন গ্রাহকরা। তবে টাকা জমা দেওয়া এবং তোলার ক্ষেত্রে  নির্দিষ্ট সীমা রয়েছে।তবে এই একাউন্টে কোন মিনিমাম ব্যালেন্স মেন্টেন করার প্রয়োজন পড়বে না।
2. আইপিপিবির ডিজিটাল সেভিংস একাউন্ট ব্যাঙ্কের মোবাইল অ্যাপ থেকে এ অ্যাকাউন্ট খুলতে পারেন  গ্রাহকরা। তবে একাউন্ট খোলার জন্য ওই ব্যক্তিকে 18 বছরের উর্ধ্বে হতে হবে,এবং তার সঙ্গে আধার কার্ড প্যান কার্ড থাকতে হবে।

একাউন্ট খোলার এক বছরের মধ্যে ওই গ্রাহককে কেওয়াইসি সম্পূর্ণ করতে হবে নইলে অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যাবে।
3. গ্রাহকদের যদি বেসিক সেভিং একাউন্ট থাকে তাহলে প্রতি মাসে চার বার টাকা তোলা জমা দেওয়ার সুযোগ পাবেন। তবে কোনো গ্রাহকের যদি রেগুলার সেভিংস একাউন্ট থাকে তাহলে টাকা তোলা জমা দেওয়ার ক্ষেত্রে কোন লিমিট থাকবে না। এখানে গ্রাহকরা জিরো ব্যালান্স অ্যাকাউন্ট খুলতে পারেন অর্থাৎ কোন মিনিমাম ব্যালেন্স মেন্টেন করার প্রয়োজন পড়বে না।

Related Articles

Close