চিকেন রান্নার আগেই জলে ধোওয়া কতটা ক্ষতি হচ্ছে জানেন?

দোকানে মাংসবিক্রেতার কাছ থেকে মাংস কিনে আনার পর প্রথম কাজ হয়, জল দিয়ে ভালো করে ধুয়ে তাকে পরিস্কার করা৷ কেউ কেউ গরম জল ব্যবহার করেন। কেউ আবার ঠাণ্ডা জল ব্যবহার করেন৷ কিন্তু কাঁচা মুরগির মাংস জলে ধুলে তা শরীর স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতি করে তা কি জানেন? সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন সম্প্রতি জানিয়েছেন, মুরগির মাংস কাঁচা অবস্থায় ধুয়ে নেওয়া অত্যন্ত ক্ষতিকর৷ তাই কাঁচা মাংস জলে ধুতে বারণ করছেন তারা। কারণ এর ফলে জীবাণু রান্না ঘরের অন্যান্য খাবার ও বাসনপত্রের ছড়িয়ে পড়তে পারে।

একমাত্র রান্না করলে তাপমাত্রার কারণে জীবাণু নষ্ট হয়ে যায়। ধুয়ে নিলে সেই জীবাণু নষ্ট হয় না। আরো বেশি বিপদ তৈরি করে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন তরফে বলা হয়েছে, ” আমরা আপনাদের কাঁচা মাংস না ধোয়ার বিষয় এই তথ্য দিয়ে বিভ্রান্ত করতে চাই না। কিন্তু এটা সত্যি জীবাণু নাশ করতে হলে ভালোভাবে মুরগির মাংস রান্না করা প্রয়োজন। জল দিয়ে ধুয়ে কোন লাভ নেই। ”

 

তারা বলছেন,” শুধু চিকেন নয়, পোল্ট্রি জাতীয় কোন উৎপাদনেই জল দিয়ে ধুলে উপকার হয় না৷ যেমন মাংস, ডিম কোনটাই রান্নার আগে ধোওয়া উচিত নয়। আমেরিকানরা সবচেয়ে বেশি মুরগির মাংস খায়৷ এর মধ্যে Salmonella, Campylobacter, Clostridium perfringens বিভিন্ন রকমের ব্যাকটেরিয়া থাকে। মাংস রান্নার আগেই যদি কাঁচা অবস্থায় এই মাংস খাওয়া হয় তাহলে এর মধ্যে থাকা ব্যাকটেরিয়া থেকে মানুষ নানান রকম রোগে আক্রান্ত হতে পারেন।

 

আন্দোলনে বিরোধী মন্তব্যের জেরে কঙ্গনার সিনেমা বয়কটের ডাক বিক্ষোভকারীদের, পাঞ্জাবের কোনও হলে দেখানো হবে না ছবি

অনেকেই আছেন যারা আধ সিদ্ধ চিকেন খান৷ চিকেন স্টক দিয়ে নানারকম খাবার তৈরি করেন৷ এই জাতীয় খাবার খেলে মারাত্মক ক্ষতি হয়৷ ফুড পয়সন পর্যন্ত হতে পারে।

কাঁচা মাংস মুরগির মাংস জলে ধুলে ওইসব জীবাণু রান্নাঘরের বাকি বাসনপত্র এবং অন্যান্য খাবার এর মধ্যে ছড়িয়ে পড়তে পারে। আপনার সুরক্ষা এবং সুস্বাস্থ্য বজায় রাখতে কী করবেন?

• খাওয়ার আগে অবশ্যই ভালো করে মুরগির মাংস অনেকক্ষণ রান্না করুন।


• মাংস কাটার জন্য যে ছুরি বা চপার ব্যবহার করছেন তা দিয়ে অন্যান্য সবজি কাটতে হলে দ্বিতীয় বার ব্যবহার করার আগে অবশ্যই ভালো করে ধুয়ে নিন।
• কাঁচা মাংস রেখেছিলেন এরকম কোন পাত্রে রান্না করা চিকেন একেবারেই রাখবেন না
• ভালো করে সাবান দিয়ে হাত ধুয়ে নিন। তারপর অন্য কাজ করুন।