সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট থাকলে ৩১ মার্চের মধ্যে করুন এই কাজ, নাহলে ভেঙ্গে যাবে আপনার মেয়ের স্বপ্ন

সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্ট থাকলে এই কাজটি আপনাকে করে নিতে হবে৷ কেন্দ্রীয় সরকারের সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্পের আওতায়, কর ছাড়ের পাশাপাশি, সুদ ৩১ মার্চ ২০২১ অব্ধি পাওয়া যাচ্ছে। এটি যে কোনও সরকারি প্রকল্পের তুলনায় সর্বোচ্চ সুদ।

 

এক্ষেত্রে আপনার  অ্যাকাউন্টটি যদি বন্ধ হয়ে গিয়ে থাকে তাহলে সেটি  পুনরুদ্ধার করতে আপনাকে ব্যাংক বা পোস্ট অফিসে যেতে হবে।

সুকন্যা সমৃদ্ধি যোজনা

যদি আপনিও আপনার মেয়ের ভবিষ্যতের জন্য সুকন্যা সমৃদ্ধি অ্যাকাউন্টটি খোলেন, তবে অ্যাকাউন্টে টাকা জমা দেওয়ার শেষ তারিখ  31 মার্চ।  এর পরে টাকা জমা দিলে জরিমানা দিতে হবে৷ বিশেষজ্ঞরা বলছেন যে এক বছরে সর্বনিম্ন 500 টাকা এবং সর্বাধিক দেড় লাখ টাকা সুকন্যা অ্যাকাউন্টে জমা করা যায়।  আসুন জেনে নেওয়া যাক এই সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়গুলি…

সুকন্যা সমৃদ্ধি যোজনা কন্যাদের জন্য সরকারের একটি খুব জনপ্রিয় পরিকল্পনা।  এটির অ্যাকাউন্টটি মাত্র  250  টাকায় খোলা যায়৷  পারে।  তবে অ্যাকাউন্ট চালু রাখতে প্রতি বছর কমপক্ষে ৫০০ টাকা জমা করা দরকার। নয়তো  এটি একটি ডিফল্ট অ্যাকাউন্ট হিসাবে বিবেচিত হবে।  এই ক্ষেত্রে, এই অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় হয়ে যায়।  তবে এটি পুনরায়  সক্রিয় করা যেতে পারে৷ এর জন্য, আপনাকে আপনার ব্যাংক, পোস্ট অফিসে যেখানে অ্যাকাউন্ট খোলা হয়েছে সেখানে  যেতে হবে।

ভারতের মধ্যেই রয়েছে এমন 10 টি আশ্চর্য আদিবাসী সম্প্রদায় যারা কীনা এখনো পর্যন্ত 500 বছরের পুরানো স্টাইলে বসবাস করে থাকেন

কীভাবে অ্যাকাউন্টটি পুনরায় সক্রিয় করবেন?

গ্রাহককে তার পোস্ট অফিস বা ব্যাঙ্ক এর শাখায় যেতে হবে। একটি ফর্ম পূরণ করতে হবে। বাকি থাকা টাকা দিতে হবে৷ ধরুন যদি আপনার অ্যাকাউন্টটি  দুই বছর বন্ধ থাকে তাহলে   আপনাকে সর্বনিম্ন ৫০০ টাকা এবং জরিমানা ১০০ টাকা মোট, ৬০০ টাকা দিতে হবে।  তাহলে অ্যাকাউন্টটি আবার সক্রিয় হবে।