ভুলেও প্লাটফর্মে করবেন না এই কাজগুলি, না হলে দিতে হতে পারে জরিমানা।

বেশিরভাগ মানুষের অভ্যাসই হলো নিজেকে পরিষ্কার ও যত্নে রাখে , আর যেখানে যায় সে জায়গাকে অপরিষ্কার এবং অযত্ন করে। আজ আমরা আলোচনা করবো, গতকাল RPF হাওড়া স্টেশনের মধ্যে পরিষ্কার করনের অভিযান চালায়, এই অভিযানকে অনেক যাত্রী স্বাগত জানিয়েছে।রেলের বগির ভেতরেই হোক বা স্টেশনের মধ্যেই হোক কিছু মানুষ চারিদিক নোংরা ছড়িয়ে থাকে । যতই মাইকে প্রচার করা হোক, এই অপরিচ্ছন্নতা দিন দিন বেড়েই চলেছে।

স্টেশনে প্রধান সমস্যায় হলো যততত্র থুতু ফেলা, কেউ বা পানের পিক ফেলছেন আবার কেউ গুটকা, প্লাটফর্মে একটু ফাঁকা জায়গা পেলেই কেউ কেউ যেখানেই পারছেন প্রকৃতির ডাক (মূত্র ত্যাগ) এলে সেখানে সাড়া দিয়ে দিচ্ছেন। প্ল্যাটফর্ম, রেলের কামরা, রেললাইন চারিদিকেই চোখের সামনে অপরিচ্ছন্নতার ছবি ভাসছে।যাত্রীদের হুঁশিয়ারি করার লক্ষ্যে এবার শেষমেশ কড়া সিদ্ধান্ত নিল রেল পুলিশ। ইতিমধ্যেই গতকাল রেল পুলিশের RPF এর একদল স্টেশনের মধ্যে অভিযান চালায় এবং সেখানে যেসব যাত্রীরা থুতু ফেলছিলেন তাদের কাছে ১০০ টাকা জরিমানা নেন এবং যারা গুটকা বা পানের পিক ফেলছিলন তাদের কাছে পুরো ৫০০ টাকা জরিমানা করেন।

জরিমানা না দেওয়ায় স্টেশন এর হেফাজতে বন্দি করা হয় যাত্রীদের। এই এক শ্রেণীর অপরিচ্ছন্ন লোকেদের জন্যই বাস স্টেশন , রেল স্টেশন রাস্তাঘাট কোন কিছুই পরিষ্কার থাকে না । এদের জন্যই বিরক্ত হয় অনেক সাধারণ মানুষ। তাই যাত্রীদের দাবি এই অভিযান প্রায় চালাতে হবে তাহলেই এক পরিষ্কার ও পরিচ্ছন্ন পরিবেশ গড়ে উঠবে ।

Related Articles

Back to top button