অনলাইনে লেনদেনের সময় ভুলেও করবেন না এই কয়েকটি কাজ, সতর্ক করল SBI

এর আগে বহুবার অনলাইনে প্রতারণার ঘটনা ঘটেছে বহু মানুষের সাথে। অনেকেই বলেছেন অনলাইনে প্রতারণার হাত থেকে বাঁচতে হলে সাবধানতা অবলম্বন করা ছাড়া আর কোন উপায় নেই। আর বর্তমান দিনে প্রায় অধিকাংশই অনলাইনে হচ্ছে।ফলে যারা অপরাধ করছেন তাদের সুযোগ আরো বেড়ে যাচ্ছে প্রতারণা করার। এর ফলে কষ্ট করে জমানো টাকা খোয়াতে হচ্ছে সাধারণ মানুষকে। এই সমস্ত অনলাইনে প্রতারণার হাত থেকে বাঁচার জন্য এক ধাপ এগিয়ে এল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (STATE BANK OF INDIA)।

SBI-এর তরফ থেকে গ্রাহকদের সুরক্ষার কথা মাথায় রেখে তাদেরকে একটি বিশেষ ধরনের ই-মেল পাঠানো হয়েছে। গ্রাহকদের এই মেলের মাধ্যমে সতর্ক করা হয়েছে যে, অনলাইনে লেনদেন করার সময় কী কী বিষয়ের উপর লক্ষ্য রাখলে প্রতারণার হাত থেকে বাঁচা যাবে। এই বিষয়ে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তরফ থেকে 6 টি গুরুত্বপূর্ণ বিষয়ের উপর নজর রাখতে বলা হয়েছে। সেই 6 টি বিষয় কী কী সেই সম্পর্কে নিচে আলোচনা করা হলো – 1. প্রথমত কোন অজানা লিংকে ক্লিক না করা – গ্রাহকদের মোবাইল ফোনে বিভিন্ন লিঙ্ক পাঠিয়ে তাদের কাছ থেকে ওটিপি বা ব্যাংক অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য হাতিয়ে নেয় প্রতারকরা। ইএমআই বা ডিবিটি বা প্রধানমন্ত্রী কেয়ার ফান্ডের নামে এই সমস্ত লিংক এসে থাকে। এবং গ্রাহকেরা অজান্তে ওই লিংকে ক্লিক করলেই হারিয়ে ফেলে ব্যাংক অ্যাকাউন্টের সমস্ত টাকা। তাই এই সমস্ত লিংক থেকে দূরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

2. প্রাইজ জেতার লোভ দেখিয়ে প্রতারণা করা –
অনেক সময় গ্রাহকদের মোবাইল নাম্বারে ফোন করে বলা হয় আপনি প্রাইজ জিতেছেন এবং এই প্রাইজ গ্রহণ করার জন্য আপনাকে কিছু নথি জমা দিতে হবে। এই সমস্ত ফোন কল থেকে দূরে থাকতে বলা হয়েছে সমস্ত ব্যাঙ্ক গ্রাহকদের।

3. কিছুদিন অন্তর অন্তর পাসওয়ার্ড বদলানো – অনলাইন ব্যাংকিংয়ের লগইন,পাসওয়ার্ড সবসময় বদলানোর পরামর্শ দিয়েছে এসবিআই। এছাড়া আপনার পাসওয়ার্ড অন্য কারও সঙ্গে শেয়ার করতে সবসময় মানা করা হয় ব্যাংকিং সংস্থাগুলি তরফ থেকে, এবং আপনার পাসওয়ার্ড অবশ্যই AlphaNumeric রাখতে বলা হয়েছে। কারণ এটি ডিকড করা মুশকিল হয়ে থাকে।
4. ওটিপি কারোর সাথে শেয়ার না করা – এক্ষেত্রে কোন ব্যাংক তাদের গ্রাহকদের কাছ থেকে মেসেজ ই-মেইল বা ফোনের মাধ্যমে ওটিপি চায় না। তাই ফোন করে যদি এই সমস্ত তথ্য কিছু চাওয়া হয় তাহলে সাবধান থাকবেন সতর্ক থাকবেন।

5. ব্যাংকের ফোন নাম্বার গুগোলে সার্চ না করা – কোনদিনও ব্যাংক এর ফোন নম্বর বা ঠিকানা গুগলে সার্চ করবেন না। কারণ সেখানে থাকা তথ্য সব সময় ঠিক এর কোন মানে নেই। যদি আপনি কিছু তথ্য জানতে চান তাহলে ওই ব্যাংকের নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে দেখে নিন।
6. কারোর সঙ্গে প্রতারণা হলে পুলিশকে সঙ্গে সঙ্গে জানানো –  আপনার সঙ্গে কোনো রকম ব্যাংকিং ফ্রড ঘটে গেলে কোনোভাবেই সেটি লুকাবেন না। আপনার নিকটবর্তী যেকোন পুলিশ স্টেশনে সেই ঘটনাটি অবশ্যই জানান। এবং তার সাথে সাথেই ব্যাংকের ব্রাঞ্চ এ গিয়ে পুরো বিষয়টি জানাবেন।

Related Articles

Close