শেয়ার বাজারে নামার সময় ভুলেও করবেন না এই ৫ টি ভুল, নাহলে খওয়াতে পারেন জীবনের সমস্ত জমা পুঁজি

শেয়ার মার্কেট টিপস মার্কেটের আর্থিক গ্রাফ বলছে প্রতিদিন নতুন বিনিয়োগকারীরা বাজারে প্রবেশ করছে। করোনা মহামারির পর শেয়ারবাজারে বিনিয়োগে আগ্রহ বেড়েছে দেশের। তবে শুরুতে ঊর্ধ্বমুখী বাজার দেখে বিনিয়োগ কারীরা কিছু ভুল সিদ্ধান্ত নিচ্ছেন এবং তাদের সেই ভুলের জন্য মূল্য দিতে হচ্ছে। আসুন জেনে নেওয়া যাক সেই ভুল।

1) বাজার ঊর্ধ্বমুখী থাকাকালীন খুচরা বিনিয়োগকারীদের কিছু মুনাফা রাখা উচিত। এটি একটি নিরাপদ বিনিয়োগে স্থানান্তর করা উচিত। যদি বাজার পড়ে, আপনি আবার নিচ থেকে এই বাজারে বিনিয়োগ করতে পারবেন। এটি এই নীতির সুবিধা।

2) খুচরা বিনিয়োগকারীদের কখনোই মিউচুয়াল ফান্ড থেকে সরাসরি স্টকে বিনিয়োগ করা উচিত নয়। কারণ বিশেষজ্ঞরা আপনার অর্থ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করেন। আপনি নিজে এই কাজ করতে পারবেন না। তাই প্রথমে সরাসরি স্টকে যাওয়া ঠিক হবে না।

3) যদি বাজারে একটি ‘ষাঁড়ের দৌড়’ থাকে, খুচরা বিনিয়োগকারীদের এমন খাতে বিনিয়োগ করা উচিত নয় যেগুলি ইতিমধ্যে দুর্দান্ত রিটার্ন দিয়েছে। যখন পুঁজিবাজার বেড়ে যায়, তখন খুচরা বিনিয়োগকারীদের এমন খাতে বিনিয়োগ করা উচিত যা অন্যদের তুলনায় তুলনামূলকভাবে দুর্বল। তবে তাদের আরও বেড়ে যাওয়ার সম্ভাবনা থেকে যায়।

4) আইপিওতে সাবধানে বিনিয়োগ করুন। শুধুমাত্র মূল্যায়ন করেই ভালো আইপিওতে বিনিয়োগ করা উচিত। এমন অনেক উদাহরণ রয়েছে যেখানে বাজার রেকর্ড পর্যায়ে থাকলেও খুচরা বিনিয়োগকারীরা কিছু কোম্পানির আইপিওতে বিনিয়োগ করে লোকসান করেছেন।

5) খুচরা বিনিয়োগকারীদের মার্জিন ট্রেডিং এড়ানো উচিত। বিনিয়োগকারী অল্প পরিমাণে বিনিয়োগ করে এবং ব্রোকারেজ ফার্মের ব্রোকার তার ক্লায়েন্টকে বিনিয়োগ মূল্যের 4-5 গুণ এক্সপোজার নিতে দেয়। এভাবে দামের ওঠানামা ব্যবসায়ীর অনুকূলে থাকলে তিনি প্রচুর অর্থ উপার্জন করেন। কিন্তু ব্যবসায়ীদের প্রত্যাশা অনুযায়ী দাম না বাড়লে আরও বেশি লোকসান হতে পারে।