নতুন খবরবিশেষলাইফ স্টাইল

সরস্বতী পুজোর দিন ভুলেও করবেন না এই কয়েকটি কাজ! না হলে হতে পারে সর্বনাশ।

আজ আমরা আপনাদের বলবো যে সরস্বতী পুজোর দিন ভুলেও  করতে নেই যে কয়টি কাজ, না হলে হতে পারে সর্বনাশ। মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথি বসন্ত পঞ্চমী এই দিনে বাগ দেবী সরস্বতীর আরাধনা করা হয়। প্রতিটি ঘরে ঘরে এমনকি বিভিন্ন প্রতিষ্ঠানে। এই শুভ দিন কে বেছে নেওয়া হয়েছে বাচ্চাদের হাতে গড়ার জন্য এমনকি এই দিনে কামদেবের পুজো করা হয়ে থাকে।কিন্তু সরস্বতী পুজোর দিনে বেশ কিছু কাজ করার থেকে বিরত থাকতে হয়। বিভিন্ন শাস্ত্রে সরস্বতী পূজার দিন কি করা উচিত আর কি করা উচিত নয় সে সম্বন্ধে বেশকিছু কথা বলা হয়েছে। বেশকিছু শাস্ত্রে বলা হয়েছে সরস্বতী পুজোর দিন এই কাজগুলো করলে দেবী কুপিত হন।

(১)সরস্বতী পুজোর দিন কখনোই হাতে বা পায়ের নখ কাটা উচিত নয় , এমনকি পুজোর দিন চুল ও কাটবেন না, এটিকে অশুভ বলে মনে করা হয়।

(২) তবে এদিন ফসল কাটা থেকেও বিরত থাকতে বলা হয়। এমনকি সেদিন বাড়ির গাছ ও কাটবেন না।প্রকৃতিও এসময় উৎসবের মেজাজে থাকে ,তাই বসন্ত পঞ্চমী তে বৃক্ষরোপণ করলে তা শুভ হয়।

(৩) এছাড়াও সরস্বতী পুজোর দিন সেলাই এর কাজ না করাই ভালো। এইদিন স্নান করার পর দেবীকে পুজো দিয়ে তারপরই খাবার খাবেন। এমনকি সেই দিন পুজোর সময় সামনে রাখা প্রদীপ কেউ কখনো নিভে যেতে দিবেন না , কারণ আপনার পুজোর একমাত্র সাক্ষী থাকছে সেই প্রদীপ। এই নিভে যাওয়া প্রদীপ আপনার পক্ষে মঙ্গলজনক নাও হতে পারে। বরং পুজোর শেষে কিছু ফুল প্রদীপের ওপর দিয়ে তাকে নিভিয়ে ফেলতে পারেন।

(৪) এদিন ঘরের কোনায় কোনো রকম ধুলো ময়লা জমতে দেবেন না। সেইদিন পুজোর আগেই ঘরটি ভালো করে পরিষ্কার করে নিন।

   

(৫) সরস্বতী পুজোর দিন ভুল করো কারো সম্বন্ধে  কোন রকম খারাপ কথা বলবেন না। মনে করা হয় সেদিন সরস্বতী আমার জিহ্বা ই অধিষ্ঠিত থাকেন। এরই সঙ্গে সেদিন নিজের রাগকেও নিয়ন্ত্রণে রাখুন।এইদিন ভুল করেও গুজব না পরনিন্দায় মেতে উঠবেন না এতে দেবী সরস্বতী রুষ্ট হন। এদিন কালো বা লাল রংয়ের পোশাক পরতে নিষেধ করা হয়, হলুদ অথবা সাদা রঙের পোশাক পরতে বলা হয় এদিন।

(৬) পুজো স্থলে যেখানে প্রতিমা রাখা রয়েছে সেখানে চটি জুতো পড়ে ঘুরবেন না ,তাই সেদিন খালি পায়ে ঘোরাঘুরি করুন। বসন্ত পঞ্চমী তে মদ্যপান এবং মাংস খেতে ও নিষেধ করা হয়। তাই অনেকে সেদিন পায়েস ও তৈরি করেন। সেদিন  নিজের পড়ার বইগুলো প্রতিমার সামনে রাখতে ভুলবেন না। না হলে দেবীর আশীর্বাদ থেকে আপনি বঞ্চিত হবেন। আরো এরকম নতুন নতুন খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের ফেসবুক পেজ TheIndiaNews এ।

Related Articles

Back to top button