আজই করুন PF অ্যাকাউন্টের সাথে আধার কার্ডের লিঙ্ক নাহলে বন্ধ হয়ে যাবে টাকা জমা, কীভাবে করবেন বিস্তারিত জানতে

এখনকার যুগে দাঁড়িয়ে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। এখন প্রত্যেকটি গুরুত্বপূর্ণ ডকুমেন্টস এর সাথে আধার কার্ডের লিঙ্ক থাকা বাধ্যতামূলক। সেই রকমই আপনার পিএফ অ্যাকাউন্টের সাথে আধার লিঙ্ক করা না থাকলে এখনই করে ফেলুন না হলে আগামী ১ সেপ্টেম্বর থেকে সমস্যায় পড়তে পারেন আপনিও। কয়েকদিন আগেই EPFO তাদের বেশ কিছু নিয়মে রদবদল এনেছে, নতুন নিয়ম অনুযায়ী এবার সমস্ত ইপিএফ সুবিধা পাচ্ছেন এমন গ্রাহকেরা তাদের অ্যাকাউন্টের সাথে আধার লিঙ্ক করা বাধ্যতামূলক করা হয়েছে।

আধার কার্ডে থাকা UAN নম্বর লিঙ্ক করতে হবে গ্রাহকদের। গ্রাহকেরা পিএফ একাউন্টের সাথে আধার কার্ডের লিঙ্ক না করালে সংশ্লিষ্ট ওই অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হতে পারে বলে সূত্র মারফত জানা যাচ্ছে।EPFO ইতিমধ্যেই জানিয়েছে যত তাড়াতাড়ি সম্ভব পিএফ একাউন্ট এর গ্রাহকদের আধার কার্ডের সঙ্গে লিংক করতে হবে। এই কাজটি গ্রাহকেরা যে সংস্থায় কাজ করেন তারাও করে দিতে পারেন কিংবা সংস্থার কর্মী ও পিএফ অফিসে গিয়ে অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক করতে পারবেন তবে আগামী সেপ্টেম্বর শুরুর মধ্যেই যদি আধার লিঙ্ক না করা হয় সে ক্ষেত্রে বন্ধ করে দেওয়া হবে পিএফ অ্যাকাউন্ট টি।

এমনকি পিএফ গ্রাহকেরা তাদের জমানো অর্থ তুলতেও পারবেন না এছাড়াও পিএফ এর অন্যান্য সুযোগ-সুবিধা পাওয়া যায় সেগুলিও এবার থেকে আর পাবেন না।আধার কার্ডের সঙ্গে পিএফ অ্যাকাউন্ট লিংক করার শেষ সময় সীমা ছিল ১জুন ২০২১। সময় পেরিয়ে গেলেও দেখা যায় বহু অ্যাকাউন্টকে এখনও আধার কার্ডের সাথে যুক্ত করা হয়নি। এর ফলে ফের একবার সময়সীমা বাড়ানো হয়, তা বাড়িয়ে ১ সেপ্টেম্বর পর্যন্ত করা হয়। তবে শ্রমমন্ত্রকের পক্ষ থেকে পিএফ অ্যাকাউন্টে বেশকিছু রদবদল আনা হয়েছে।

সোশ্যাল সিকিউরিটি কোড ২০২০ এর ১৪২ সেকশনে বেশকিছু সংশোধন করা হয়েছে। নতুন নিয়মে বলা হয়েছে পয়লা সেপ্টেম্বর এর মধ্যে পিএফ একাউন্টের সাথে আধার কার্ড সংযুক্তিকরণ না হলে কিংবা আধার ভেরিফাই বা UAN না করা হলে ওই অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হবে। আধার কার্ডের সঙ্গে লিংক করা থাকলে একাউন্টে বেতন থেকে কাটা টাকার অংক আপনাকে দেখা দেয় এমনকি এতে Employee Deposit linked insurance জমা হবে না। এমনকি কর্মচারীরা এই স্কিমের কভার পর্যন্ত পাবেন না। যে স্কীমে কর্মচারীদের মৃত্যু হলে নূন্যতম ২ লক্ষ এবং সর্বোচ্চ ৬ লক্ষ টাকা পাওয়া যেত যেটি নতুন করে কেন্দ্রীয় সরকার এখন থেকে ন্যূনতম ২.৫ লক্ষ এবং সর্বোচ্চ ৭ লক্ষ টাকা করে দিয়েছে।

এখনো পর্যন্ত যদি আপনি PF অ্যাকাউন্টের সাথে আধার কার্ড লিঙ্ক না করে থাকেন তাহলে EPFO ওয়েবসাইটে গিয়ে চটজলদি আপনার অ্যাকাউন্টের সাথে আধার কার্ডের লিঙ্ক করিয়ে নিন।

আসুন দেখে নিন কিভাবে করবেন–

১) প্রথমেই EPFO এর অফিসিয়াল ওয়েবসাইট www.epfindia.gov.in এ লগইন করতে হবে।

২) এরপর আপনাকে online service এ গিয়ে e-kyc পোর্টালে গিয়ে link UAN aadhar এ গিয়ে লিঙ্ক করাতে হবে।

৩) আপনার আধারের UAN নম্বর এবং আঁধারের সাথে রেজিস্টার করা মোবাইল নাম্বারটি আপলোড করতে হবে।

৪) আপনার রেজিস্টার মোবাইল নাম্বারে একটি ওটিপি পাঠানো হবে।

৫) এরপর আপনাকে আধার বক্সে আপনার 12 ডিজিটের আধার নম্বর বসিয়ে দিতে হবে এবং সাবমিট অপশনে ক্লিক করতে হবে এরপর process to otp verification আসবে। ক্লিক করতে হবে সেটিকে।

৬) এরপর আপনার আধার ডিটেলস ভেরিফাই করা হবে এবং মোবাইল নম্বর এবং মেইলের মাধ্যমে ওটিপি পাঠানো হবে। ভেরিফিকেশন সম্পূর্ণ হয়ে গেলেই আপনার আধার কার্ডের সাথে পিএফ অ্যাকাউন্ট এর লিঙ্ক হয়ে যাবে।