আগামী 24 ঘন্টার মধ্যে দুর্যোগের আশঙ্কা বাংলার একাধিক জেলাতে, কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস আবহাওয়া দপ্তরের

রাজ্যে বিধানসভা ভোট শুরু হয়ে গেছে। ইতিমধ্যে চার দফার ভোট সমাপ্ত হয়েছে। আর পঞ্চম দফা ভোটের আগেই আবহাওয়া দপ্তর জানিয়ে দিল রাজ্যের বেশ কয়টি জেলার উপর দিয়ে বয়ে যাবে কালবৈশাখী ঝড়। পশ্চিমবঙ্গের জেলাগুলির মধ্যে হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, নদিয়া, মুর্শিদাবাদ এবং দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান। তবে বাঁকুড়া জেলায় শিলাবৃষ্টির সম্ভাবনাও রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

বৃষ্টির সাথে এই শহর গুলোর উপর দিয়ে বয়ে যেতে পারে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। আজ শহর কলকাতার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস। প্রধানত মেঘলা আকাশ ছিল আর মেঘের ফাঁক দিয়ে রৌদ্র দেখা দিয়েছিল।

গত রবিবার কালবৈশাখী হওয়ার পর সোমবারের তাপমাত্রা বেশ কম ছিল। তবে আবার মঙ্গলবার থেকে শুরু হয়ে যায় গরমের তীব্র দাপট। গত সপ্তাহের পর এই সপ্তাহে আবার গরম থেকে নিষ্কৃতি পাওয়ার আশ্বাস পাওয়া গেল।

পশ্চিমবঙ্গের সমস্ত জেলাতে কালবৈশাখীর সম্ভাবনা থাকলেও মুর্শিদাবাদ, নদিয়া ও বীরভূমে কালবৈশাখী হবার আশঙ্কা বেশি রয়েছে। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন ২৬.০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। এছাড়াও বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ছিল সর্বোচ্চ ৯২ শতাংশ, সর্বনিম্ন ৪৩ শতাংশের কাছাকাছি।