ধেয়ে আসছে আবারও দুর্যোগ!আগামী মঙ্গলবার থেকে অতি ভারী বৃষ্টিতে ভিজতে চলেছে উত্তরসহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা

এই বছরে বর্ষার শুরু থেকেই চলছে মুষলধারে বৃষ্টি। কয়েক দিন রোদ্দুরের হাসি মুখ দেখলেও আবার শুরু হয়েছে মাঝে মাঝে বৃষ্টির পালা। এখন গোটা আকাশ জুড়ে চলছে মেঘ বৃষ্টির খেলা। শনিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ। আজ রবিবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস। আজ বহু জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা বৃষ্টির দেখা পাওয়া গেছে।

আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে সোমবারেও এই ধরনের আবহাওয়া থাকতে পারে। গত ২৪ ঘন্টায় পশ্চিমবঙ্গে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। তবে এইভাবে দিন দিধ বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় অস্বস্তিকর আবহাওয়া সৃষ্টি হবে। আর এর প্রভাব পড়বে আগামী মঙ্গলবার থেকে যার ফলস্বরূপ বৃষ্টির পরিমাণ বাড়বে। আবহাওয়া খবর

মঙ্গল ও বুধবারে পশ্চিমবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি এবং কোচবিহারেও। রাজস্থান থেকে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত আছে মৌসুমী অক্ষরেখা। মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং ওড়িশার উপর দিয়ে এই অক্ষরেখা বিস্তার লাভ করেছে। ওড়িশার উপকূলে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। আগামী ২৪ ঘন্টার মধ্যেই এই ঘূর্ণাবর্তটি নিম্নচাপের রূপ ধারণ করবে। অন্ধ্রপ্রদেশ ও ওড়িশা উপকূলে তৈরি হবে এই নিম্নচাপ রেখাটি।

যেতে হবে না কোথাও বাড়িতে বসেই বিয়ের পর করতে পারবেন আধারের নাম পরিবর্তন, কীভাবে করবেন বিস্তারিত জানতে

পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর থেকে এই নিম্নচাপটি বহু শক্তি সঞ্চয় করে মধ্য ভারতের উপর প্রভাব বিস্তার করবে। আগামী ২৪ ঘন্টা অর্থাৎ ১২ জুলাই সোমবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। পরবর্তী ২৪ ঘন্টায় অর্থাৎ ১৩ জুলাই মঙ্গলবার সকালের মধ্যে সবকটি জেলারই কোথাও না কোথাও হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। উত্তরবঙ্গের মতোই দক্ষিণবঙ্গেও আপাতত দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না।আবহাওয়া খবর

এর পাশাপাশি উত্তর ভারতের আবার সক্রিয় হয়ে উঠেছে মৌসুমী বায়ু। দিল্লি, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, হরিয়ানা থেকে রাজস্থানের বাকি অংশে আগামী দু-তিনদিনের মধ্যে মৌসুমী বায়ু পৌঁছে যাবে। আগামী ৪৮ ঘন্টার মধ্যেই সমগ্র ভারতবর্ষে প্রভাব বিস্তার করবে মৌসুমী বায়ু। আর এর প্রভাবে বৃষ্টি বারবে।