আপনি কী জানেন ঠান্ডা জল আপনার শরীরে কী কী মারাত্মক ক্ষতি ডেকে আনছে।

গরমের দিনে বাইরে থেকে এসে ঘামা শরীরে ফ্রিজ থেকে ঠান্ডা জল খেলে জানেন কী আমাদের শরীরে কী কী ক্ষতি হতে পারে? আমাদের মধ্যে প্রায় সকলেরই এই বদ অভ্যাস আছে, কিছু কিছু মানুষ শীতের দিনেও ঠাণ্ডা জল পান করে। চলুন ঠান্ডা জল খেলে শরীরে কী কী ক্ষতি হয় এই বিষয়ে আলোচনা করা যায়:-
অতিরিক্ত ঠান্ডা জল খাওয়ার ফলে চাপ পড়ে রক্তনালীর উপর এবং সংকুচিত হতে থাকে রক্ত নাড়ী এর ফলে রক্ত প্রবাহে বাধা আসে।

হজমের সময় যেসব পুষ্টিগুণ জলের দ্বারা আমাদের দেহে মিশে থাকে তাও বাধা প্রাপ্ত হয়। তাই খাবার পরে ঠান্ডা জল খাওয়া এড়িয়ে চলা উচিত।

এছাড়াও খাওয়ার পর ঠান্ডা জল খেলে বিশেষজ্ঞদের মতে শ্বাসনালীতে শ্লেষ্মার অতিরক্ত আস্তরণ পড়ে সংক্রমনের আশঙ্কা থাকে।

অতিরিক্ত ঠান্ডা জল খেলে তা থেকে প্রভাবিত হয় দাঁতের ভেগাস নার্ভ। এই ভেগাস নার্ভ আমাদের স্নায়ুতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ নার্ভ। এর প্রভাব পড়তে পারে হৃদগতির উপর।

 

শরীরচর্চার পর অর্থাৎ জিমিং হোক বা যোগা হোক এরপর ঠান্ডা জল খেলে হতে পারে ভীষণ রকম ক্ষতি,কারণ শরীরচর্চার পর আমাদের দেহের তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেক বেশি থাকে এই সময় ঠান্ডা জল খেলে শরীর বাইরের পরিবেশের সাথে সামঞ্জস্য রাখতে পারে না। এর একটি প্রধান ক্ষতি হলো হজমে অসুবিধা।বিজ্ঞানসম্মত ভাবে ওয়াকআউটের পর উষ্ণ জল খেলে দেহের ফ্যাট যেমন কাটে তেমনি শরীর সুস্থ থাকে। তাই আমাদের সকলকে ঠান্ডা জল খাওয়ার বদঅভ্যাস ত্যাগ করা উচিত এবং সুস্থ জীবনের জন্য সাধারণ উষ্ণতায় জল পান করা উচিত।