আপনি কী জানেন আধার কার্ড সঠিক না থাকলে মিলবেনা একাধিক সুবিধা লাভ, তালিকায় রয়েছে একাধিক প্রকল্পের নাম

আমাদের পরিচয় পত্রের প্রমাণ হিসেবে একটি অন্যতম ডকুমেন্ট আধার কার্ড। নাগরিকের বৈধ পরিচয় পত্র থেকে শুরু করে ব্যাংক একাউন্ট সর্বক্ষেত্রেই এখন আধার কার্ড জরুরী।যদি আপনার আধার কার্ড না থাকে তবে আপনি বেশ কিছু সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হতে পারেন। দেশের বাস্তব পরিস্থিতি বলছে আধার কার্ড ছাড়া সম্ভব নয় এই ১০ টি কাজ।

চলুন জেনে নেওয়া যাক আধার কার্ড ছাড়া কোন কোন সুযোগ সুবিধা থেকে আপনি বঞ্চিত হবেন :-

১) সবকিছুতেই প্রামাণ্য পরিচয় পত্র –

নাগরিকের পরিচয় জানতে আধার কার্ড এর বিকল্প নেই। সরকারি পরিষেবা থেকে শুরু করে আয়কর জমার ক্ষেত্রেও লাগে আধারের পরিচয়। প্যান কার্ডের সঙ্গে কার্ডের নথির লিঙ্ক করা বাধ্যতামূলক হওয়ায় কর জমা দেওয়ার কাজে লাগে আধার কার্ড। সরকারি প্রকল্পের টাকা পেতে ও আধার কার্ড থাকা আবশ্যিক।

২) প্রতিযোগিতা মূলক পরীক্ষায় বাধ্যতামূলক আধার কার্ড –

এখন দেশের প্রতিযোগিতামূলক পরীক্ষা যেমন -JEE,NEET ইত্যাদিতে বাধ্যতামূলক করা হয়েছে আধার কার্ড। এই কার্ড না থাকলে পরীক্ষায় বসতে পারবেন না পরীক্ষার্থীরা

৩) ব্যাংকের পরিষেবা –

দেশের যে কোনো রকমের ব্যাঙ্কিং পরিষেবা পেতে আধার কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। ব্যাংক একাউন্ট খোলার সময় কোন গ্রাহক আধার নম্বর ছাড়া ওই ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে পারবেন না।

৪) রান্নার গ্যাস –

লিকুইফাইড পেট্রোলিয়াম গ্যাস সিলিন্ডার পেতে গ্রাহকের কাছে আধার নম্বর থাকাটা অত্যন্ত জরুরী। আধার নম্বর না থাকলে বুক করতে পারবেননা রান্নার গ্যাসের সিলিন্ডার। কারণ আধার কার্ড থেকে আপনার ঠিকানা ও পরিচয় পত্র নেবে পেট্রোলিয়াম কোম্পানি গুলি।

৫) পেনশন স্কিম এর ক্ষেত্রে –

কোন ধরনের পেনশন স্কিম এ টাকা রাখতে গেলে গ্রাহকের কাছে আধার কার্ড থাকাটা বাধ্যতামূলক।

৬) রেশনের দোকানে –

সরকারি ভর্তুকি তে গণবণ্টন পরিষেবার মাধ্যমে খাদ্যশস্য পেতে হলে রেশন কার্ডের সঙ্গে ওই ব্যক্তির কাছে অবশ্যই থাকতে হবে আধার কার্ড ও।

৭) প্রভিডেন্ট ফান্ড পিএফ –

প্রভিডেন্ট ফান্ডের পুরোপুরি সুবিধা পেতে ই পি এফ ও -র সদস্যকে আধার কার্ডের সঙ্গে পিএফ জুড়তে বলা হয়েছে। সেপ্টেম্বর মাসের মধ্যেই এই কাজ করতে হবে গ্রাহককে।

৮) নন রেসিডেন্ট ইন্ডিয়ান এনআরআই দের জন্য

আপনি যদি এনআরআই হয়ে কোন ব্যাংক একাউন্ট খুলতে চাই তাহলে আপনার কাছে অবশ্যই আধার কার্ড থাকতে হবে।

৯) প্যান কার্ড –

আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্যান কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক না করলে আপনার প্যান কার্ডটি ইনভ্যালিড হয়ে যেতে পারে।

১০) বিদেশ ভ্রমণ –

আপনি ভারতীয় হয়ে বিদেশ ভ্রমন করতে চাইলে অবশ্যই আধার কার্ড থাকাটা জরুরী। কারণ আধার কার্ড না থাকলে পাসপোর্ট পাবেন না আপনি। আর পাসপোর্ট না থাকলে বিদেশ ভ্রমণ সম্ভব নয়।