খেলাধুলাদেশনতুন খবরবিশেষ

গ্লাভস থেকে সেনার ‘বলিদান’ চিহ্ন তুলবে না মহেন্দ্র সিং ধোনি স্পষ্ট জানিয়ে দিলেন বিসিসিআই….

বিশ্বকাপ চলাকালীন মহেন্দ্র সিং ধোনির উইকেট কিপিং গ্লাভস সেনা চিহ্ন নিয়ে যে বিতর্কের বাসা বেধেছে তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় এখন তোলপাড়। অবশ্য এই বিতর্কে মহেন্দ্র সিং ধোনির পাশে দাঁড়িয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড । আইসিসির আপত্তি থাকা সত্ত্বেও মহেন্দ্র সিং ধনী নিজের গ্লাভস থেকে এই চিহ্ন সরাবেন না বলে শুক্রবার ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সিওএ প্রধান বিনোদ রায় পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছেন।

অর্থাৎ আগামী রবিবার কেনিংটন ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে যে ম্যাচ রয়েছে তাতে এই গ্লাভস হাতেই উইকেট কিপিং করবেন ভারতের প্রাক্তন অধিনায়ক।বৃহস্পতি বার ধোনির গ্লাভস থেকে সেনাবাহিনীর ওই বলিদান চিহ্ন তুলে ফেলার জন্য ভারতীয় ক্রিকেট বোর্ড দিয়ে অনুরোধ জানায় আইসিসি। আইসিসি স্ট্যাটিক কমিউনিকেশনের জেনারেল ম্যানেজার ক্লেয়ার ফারলং সংবাদ সংস্থা আইএএনএস-কে জানিয়েছিলেন, ‘ আমরা বিসিসিআইকে ধোনির গ্লাভস থেকে সেনাবাহিনীর এই বিশেষ চিহ্ন তুলে ফেলার জন্য অনুরোধ জানিয়েছি।’

কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ডের থেকে জানানো হয়েছে যে বিশ্বকাপের বাকি ম্যাচগুলো ধোনি ওই গ্লাভস হাতে খেলবে। বিসিসিআই এর সিওএ প্রধান বিনোদ রায় সংবাদ সংস্থা পিটিআই কে জানিয়ে দিয়েছেন যে,’ এ ব্যাপারে ভারতীয় ক্রিকেট বোর্ড আইসিসিকে চিঠি লিখে পাঠিয়ে দিয়েছে। আইসিসির নিয়ম অনুসারে কোন খেলোয়াড়রা তাদের খেলার সরঞ্জাম বা পোশাকে কোন ব্যবসায়িক, ধর্মীয় ও মিলিটারি লোগো লাগাতে পারবে না। কিন্তু এই লোগো কোনোভাবেই ব্যবসায়িক বা ধর্মীয় কিছু নয়।

এটি প্যারামিলিটারি রেজিমেন্টার ড্যাগারও নয়। সুতরাং মহেন্দ্র সিং ধোনি আইসিসির কোন নিয়মই লঙ্ঘন করেনি।’ গত বুধবার সাউদাম্পটন দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে দারুণভাবে জয় দিয়ে বিশ্বকাপের যাত্রা শুরু করে ভারতীয় দল। প্রথমে ফিল্ডিং করেন ভারতীয় দল। সেনাবাহিনীর প্রতীক লাগানো গ্লাভস হাতে উইকেট কিপিং করতে নামেন মহেন্দ্র সিং ধোনি। উইকেট এর পিছন থেকে তিনি এই গ্লাভস পরে একটি স্টাম্প আউট করেন। 39.3 ওভারে যুবেন্দ্র চাহালের বলে সাউথ আফ্রিকান ক্রিকেটার ফেলুকাওয়োকে স্ট্যাম্প আউট করেন ধোনি। সেই সময়ই তার গ্লাভসে সেনাবাহিনীর ওই লোগোটি ক্যামেরার সামনে ধরা পড়ে।

এর পরেই সেই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। সোশ্যাল মিডিয়ায় ধনী এই গ্লাভস পরা ছবি নিয়ে অনেক ট্রোল হয়। ভারতের পরবর্তী ম্যাচ গত বারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার সাথে রয়েছে। এই ম্যাচে ধনী ওই ক্লাস ফোর এই উইকেট কিপিং করতে নামবেন বলে সাফ জানিয়ে দিয়েছেন বিসিসিআই। তিনি জানান যে, আইসিসি আমাদেরকে ধোনির ক্লাব থেকে ওই চিহ্ন তুলে ফেলার অনুরোধ করেছিল।

কিন্তু আমরা তাদের সেই অনুরোধ রাখছি না। ভারতীয় বোর্ডের তরফে জহরি আইসিসির সিনিয়র আধিকারিক দের সঙ্গে এ বিষয়ে কথা বলবেন।’

Related Articles

Back to top button