ধোনি পেরেছে, আমিও পারবো! একথা অনুসরণ করেই জিতেছি কাপ: আর্জি অধিনায়ক অ্যারন ফিঞ্চ

করোনার মত মহামারীর পর বহু চেষ্টা প্রচেষ্টার পর গত অক্টোবর থেকে শুরু হয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ। আর এই বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল সংযুক্ত আরব আমিরশাহীতে। আর এই টি-টোয়েন্টি বিশ্বকাপে বিজয়ী হয়েছে অস্ট্রেলিয়া। তবে এই খেলায় একটি ভ্রান্ত ধারণা তৈরি হয়েছিল যে, যে দল টসে জিতবে, সেই দলই ম্যাচও জিতবে। আর এমনটাও দেখা গিয়েছিল বেশিরভাগ ম্যাচে। কিন্তু বিজয়ী দল অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ এমনটা মানতে নারাজ।

তিনি বলেছিলেন, আইপিএলে ‘মহেন্দ্র সিং’ ধোনির দল ‘চেন্নাই সুপার কিংস’ টস হেরে আগে ব্যাট করলেও ম্যাচটি জিতে ছিলেন। তাই টসকে খেলার তার মূল বলে মানতে নারাজ ফিঞ্চ। দুবাইয়ের মাঠে ১৭ টি ২০ ম্যাচের মধ্যে ১৬ টিতেই পরে ব্যাট করা দল জিতেছে। ফিঞ্চ বলেন, “প্রতিযোগিতা জিততে হলে প্রথমে ব্যাট করেও জিততে জানতে হবে। পাকিস্তানের বিরুদ্ধে আমি টস হারতেই চাইছিলাম। প্রথমে ব্যাট করে বড় রান করতে চাইছিলাম সেমিফাইনালে।

এটা এমন একটা জায়গা যেখানে তুমি কখনওই নিজে থেকে আগে ব্যাট করতে চাইবে না, কিন্তু সেই সুযোগ পেলে ছেড়ে দেবে না। ফাইনালেও তাই।” ফিঞ্চ তার বক্তব্যে বলেন, “আমরা আইপিএলের ফাইনালে দেখেছি চেন্নাই প্রথমে ব্যাট করে বড় রান তুলেছিল। বিপক্ষ দল ব্যাট করতে নামলে শুরু থেকে মারতে চেষ্টা করবে। আর তাতেই হবে বিপদ। উইকেট সেইভাবেই পড়তে শুরু করবে। আর তাতেই ম্যাচ জেতার সম্ভাবনা বেশি থাকে।

২০১৫ সালের বিশ্বকাপের পর আরো এক বিশ্বকাপ ফাইনালে মুখোমুখি দলগুলি ছিল অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড। আর সেই বার জিতেছিল অস্ট্রেলিয়া। বদলা নেওয়ার সুযোগ ছিল নিউজিল্যান্ডের সামনে। ফিঞ্চ বলেন, “নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলার সব সময় কঠিন। তিন ধরনের ক্রিকেটে ওরা সাবলীল। দুর্দান্ত ফিল্ডিং করে দলটি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে জিততে হলে ৪০ ওভারে সতর্ক থাকতে হবে। যে কোনো পরিস্থিতিতে ওরা জিততে পারে।”